কর্মী বিক্ষোভের মধ্যেই ৯১ টি আসনের প্রার্থী তালিকা ঘোষণা করলো কংগ্রেস

0

কলকাতা:  কিছুদিন পরেই অপেক্ষার অবসান হতে চলেছে। শুরু হতে চলেছে ২০২১ শের বিধানসভা নির্বাচন। কিন্তু ইতিমধ্যেই সব দলের মধ্যেই প্রার্থী তালিকা নিয়ে বেঁধেছে তুমুল গোলযোগ। জোড়াসাঁকো, রতুয়া, ভবানীপুর প্রভৃতি জায়গায় প্রার্থী তালিকা নিয়ে তুমুল গন্ডগোলের সৃষ্টি হয়েছিল। এই গোলযোগের মধ্যে দিয়েই আরো গুরুত্বপূর্ণ দুটি আসনের জন্য প্রার্থীদের নাম ঘোষণা করল কংগ্রেস। এর ফলে সর্বমোট ৯১ টি আসনের জন্য প্রার্থী তালিকা প্রস্তুত হয়ে গেল কংগ্রেসের। তবে প্রার্থী তালিকা নিয়ে সংযুক্ত মোর্চার অন্দরেই তৈরি হয়েছে অসন্তোষ।

শেষ দুটি আসন অনুযায়ী বিধাননগর কেন্দ্রে হাত চিহ্নের হয়ে দাঁড়াবেন দলের নবীন সদস‍্য অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং কাটোয়া কেন্দ্রের হয়ে দাঁড়াবেন পূর্ব বর্ধমান জেলার সভাপতি তথা প্রবীণ প্রার্থী প্রবীর গঙ্গোপাধ্যায়। উল্লেখ্য, ২০১১ সাল পর্যন্ত কাটোয়া কেন্দ্রে কংগ্রেসের বিধায়ক হিসেবে ছিলেন রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়। ২০১৬ র নির্বাচনের আগেই তিনি দল ত্যাগ করে ঘাসফুল শিবিরে যোগদান করেন। এরপর ২০১৬ সালে বাম-কংগ্রেস জোটের হয়ে নির্বাচনে দাঁড়িয়ে ছিলেন শ্যামা মজুমদার। ওই বছরের নির্বাচনে শ্যামা মজুমদারকে হাজরেরও কম ভোটে পরাজিত করেছিল রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়। এই কেন্দ্র থেকে এবারেও তৃণমূলের হয়ে লড়বেন এই নেতা। দিন কয়েক আগেই কংগ্রেসে যোগদান করেছিলেন তার ভাইপো অধীর চৌধুরী। অনেকেরই আশঙ্কা ছিল এবারের নির্বাচনে অধীর চৌধুরীকেই হয়তো কংগ্রেসের প্রার্থী হিসেবে নির্বাচন করা হবে।

কিন্তু দলের মধ্যেই তাকে নিয়ে নানান মতবিরোধের ফলে শেষ পর্যন্ত তাকে বাতিল করে সোমবার রাতে প্রবীর গঙ্গোপাধ্যায়ের নাম ঘোষণা করা হয়েছে। অপরদিকে বিধান নগর কেন্দ্রে গত বারের নির্বাচনে কংগ্রেসের হয়ে লড়েছিলেন দলেরই নেতা তাতে আইনজীবী অরুণাভ ঘোষ। সামান্য কিছু ভোটের ব্যবধানে গতবার পরাজিত হয়েছিলেন তিনি। এবছরেও তাকেই প্রার্থী হিসেবে নির্বাচন করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছিল কংগ্রেস। কিন্তু শেষ অবধি তিনি রাজি না থাকায় দলের অন্যতম সদস্য এবং সোশ্যাল মিডিয়া সেলের সদস্য অভিষেক বন্দ্যোপাধ্যায় কে প্রার্থী হিসেবে নির্বাচন করল কংগ্রেস। তবে প্রার্থী তালিকা নিয়ে দলের অন্দরেই তৈরি হয়েছে মতবিরোধ। উল্লেখ্য এই মুহূর্তে শান্তিপুর এবং সমশেরগঞ্জ দুটি জায়গাতেই বাম এবং কংগ্রেসের আলাদা আলাদা প্রার্থী রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here