তৃণমূল-বিজেপি-বামেদের পর অবশেষে নির্বাচনী ইস্তাহার প্রকাশ করল কংগ্রেস

0

কলকাতা: ডঃ বিধান চন্দ্র রায়ের আদর্শকে সঙ্গে নিয়ে নির্বাচনি ইস্তাহার প্রকাশ করল জাতীয় কংগ্রেস। ২০২১ এর বিধানসভা নির্বাচনের আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। ইতিমধ্যেই বিভিন্ন রাজনৈতিক দল গুলি নিজেদের ইস্তেহার প্রকাশ করে ফেলেছে। সর্বপ্রথম ইস্তেহার প্রকাশ করেছে তৃণমূল নেত্রী তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার প্রকাশিত ইস্তেহারের মধ্যে রয়েছে ১০ টি প্রতিশ্রুতি।

এরপরই ইস্তেহার প্রকাশ করেছে গেরুয়া শিবির। গত রবিবার অমিত শাহ এর নেতৃত্বে “সোনার বাংলা প্রকল্প পত্র” প্রকাশ করেছে ভারতীয় জনতা পার্টি। তার পর আজই নির্বাচনী ইস্তেহার প্রকাশ করেছে কংগ্রেস। ডঃ বিধান চন্দ্র রায়ের আদর্শকে কেন্দ্র করেই তারা এই চার পাতার ইস্তেহার প্রকাশ করেছে। কংগ্রেসের সভাপতি অধীর রঞ্জন চৌধুরীর বক্তব্য ‘আমরা ডঃ বিধান চন্দ্র রায়ের আদর্শকে কেন্দ্র করেই এক আদর্শ বাংলা গড়ে তুলবো’। এই ইশতেহারের একদম কেন্দ্রে রয়েছে ডঃ বিধান চন্দ্র রায়ের এক অনবদ্য উক্তি – “ভয় কিংবা অসহায়তা থেকে মুক্তির জন্য স্বাধীনতার লড়াই লড়তে হবে”। এই উক্তিকে আদর্শ করেই তারা আগামী দিনে এগিয়ে যেতে চায়।তাদের প্রকাশিত ইস্তেহারে প্রধানত আটটি বিষয় প্রাধান্য পেয়েছে। সেই সমস্ত বিষয় গুলি হল সামাজিক সুরক্ষা কর্মসংস্থান, মহিলা নিরাপত্তা, শিল্প সংস্কৃতি রক্ষা, শিক্ষা ও স্বাস্থ্য উন্নয়ন, জল ও পরিবেশ রক্ষা প্রভৃতি উন্নয়নের কথা উল্লেখ করা হয়েছে। এর পাশাপাশি অধীর রঞ্জন চৌধুরী আন্দোলন.ইন নামে একটি পোর্টাল চালু করার কথা উল্লেখ করেন।

তিনি বলেন, “আপনাদের যদি কোন বক্তব্য থাকে বা কোন আবেদন থাকে তা অবশ্যই পোর্টালে উল্ল‍্যেখ করবেন। আমরাই দেশের ভবিষ্যৎ, দয়া করে আর কোন ভুল করবেন না, বাংলাকে রক্ষা করুন। আমারা সকলকে জায়গা দিতে পারিনি সেই কারণেই অসন্তোষের সৃষ্টি হয়েছে। তবে প্রার্থী হতে না পারার এই অসন্তোষই প্রমাণ করে দিচ্ছে আগামী দিনে কংগ্রেসের ভবিষ্যৎ কতটা উজ্জ্বল হতে চলেছে। যারা চাইছেন বাংলায় পরিবর্তন আসুক তারা দয়া করে সংযুক্ত মোর্চাকে বিপুল ভোটে জয়ী করুন। ২১ শের নির্বাচনে কংগ্রেসের প্রার্থী হওয়ার চাহিদা বিপুল পরিমাণে বৃদ্ধি পেয়েছে। আমরা আশা করছি আগামী দিনে এই চাহিদা আরো বৃদ্ধি পাবে”। এর পাশাপাশি তিনি সকলকে ইস্তেহার প্রকাশের সময় বাংলার উন্নয়নের জন্য হাত চিহ্নে ভোট দেওয়ার অনুরোধ করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here