প্রথম দফার নির্বাচনে একাধিক ধনকুবের কোটিপতি প্রার্থী

0

কলকাতা : সম্প্রতি এক সমীক্ষায় বেরিয়েছিল যে দলবদল করেই দলবদলুরা ধনকুবর হয়েছেন। তাদের মোট সম্পত্তি বেড়েছে ৪০ শতাংশ। যাদের অধিকাংশের গন্তব্যস্থল বিজেপি। এই চাঞ্চল্যকর রিপোর্টে আলোড়ন পড়ে গিয়েছিল দেশজুড়ে। আরও বিশেষত কারণ বাংলার ভোটের মুরশুমে শাসক দল তৃণমূলের বহু নেতা বিজেপিতে যোগ দেন। যার ফলে রাজ্য বিজেপির কাছেও ওই সমীক্ষার রিপোর্ট বিড়ম্বনার কারণ হয়ে ওঠে।

কিন্তু নির্বাচন কমিশনের এই রিপোর্টে দেখা যাচ্ছে শাসক বিরোধী উভয় শিবিরে এমন বহু ধনকুবের প্রার্থী রয়েছে। নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, বিজেপি, সিপিএম ও কংগ্রেসের মোট ৮২ জন প্রার্থীর মধ্যে ১৭ জন কোটিপতি। যার বেশিরভাগই শাসক দল তৃণমূলের।

প্রসঙ্গত দেশের নাগরিক হিসেব নির্বাচনে দলের তরফে বা নির্দল প্রার্থী হিসেবে লড়তে গেলে মনোনয়ন পত্র জমা দিতে হয় কমিশনের কাছে। ওই মনোনয়ন পত্রে নিজের, স্বামী বা স্ত্রীর সম্পত্তির হিসাব হলফনামায় দাখিল করতে হয়। সেই সঙ্গে নিজের উপর থাকা যাবতীয় ফৌজদারি মামলার বিস্তারিতও জানাতে হয়। ইতিমধ্যেই প্রথম দফার ভোটের প্রার্থীদের মনোনয়ন পত্র জমা পড়েছে কমিশনের কাছে। তাতে দেখা গেছে, ৪০ জন প্রার্থীর সম্পত্তির পরিমাণ ৫০ লক্ষ থেকে দু’ কোটি টাকা। ৬৯ শতাংশ প্রার্থীর সম্পত্তির পরিমাণ ১০ লক্ষ থেকে ৫০ লক্ষ টাকা। ৭৫ জন প্রার্থীর সম্পত্তির পরিমাণ ১০ লক্ষ টাকার কম।

তেমনি আবার বেশ কিছু গরীব প্রার্থীও রয়েছে। যেমন, মানবাজারের এসইউসিআই (সি) প্রার্থী স্বপনকুমার মুর্মু সবচেয়ে গরিব প্রার্থী। তাঁর নগদ সম্পত্তির পরিমাণ ৫০০ টাকার কিছু বেশি। সম্পত্তির নিরিখে তাঁর পরেই আছেন বিনপুর কেন্দ্রের এসইউসিআই প্রার্থী রাজীব মুদি।

উল্লেখ্য, ২৭ মার্চ প্রথম দফার নির্বাচনে ভোট হবে বাঁকুড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরের ৩০টি আসনে। প্রথম দফায় প্রতিদ্বন্দ্বিতায় নামা ২২২ প্রার্থীর মধ্যে তৃণমূলের ৩০, বিজেপির ২৯, সিপিআই-এর চার, সিপিএমের ১৮, আরএসপি’র এক, কংগ্রেসের ৫, এবং আইএসএফের ২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। লড়াইয়ে আছেন এক ফরওয়ার্ড ব্লক প্রার্থীও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here