নির্বাচনী ইস্তেহার নাকি আলাদিনের আশ্চর্য প্রদীপ! রাজনৈতিক দলের প্রতিশ্রুতির বন্যার মাঝে বোঝা মুশকিল

0

কলকাতা: একুশে বাংলা বিধানসভা নির্বাচনের দামামা বেজে গেছে। বাংলার মসনদ দখল করতে ভোট যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছে বিজেপি। এদিকে ক্ষমতা ধরে রাখতে মরিয়া তৃণমূল সরকার। পাশাপাশি বাম- কংগ্রেসও চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু এবারের নির্বাচন যে তৃণমূল বনাম বিজেপির হেভিওয়েট লড়াই তা নিয়ে কোন সন্দেহ নেই। কিছুদিন আগে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় শাসক দলের নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছিলেন। সেই ইশতেহারে মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মানুষের জন্য কল্পতরু হয়ে উঠেছিলেন। গত রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলা সফরে এসে বিজেপির নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছেন। আশাতীত ভাবেই বিজেপি তাদের ইশতেহারে চমক দিয়েছে। এক কথায়, নির্বাচনী ইশতেহারে দু’পক্ষই প্রতিশ্রুতির বন্যা বইয়ে দিয়েছে।

বাংলা বিধানসভা নির্বাচনের আগে বিরোধী পক্ষ বারংবার বিজেপিকে কাঠ গড়ায় তুলেছে নারী সুরক্ষা ইস্যু নিয়ে। বারবার শাসক দল তৃণমূল কংগ্রেস উত্তরপ্রদেশের উদাহরণ টেনে বলেছে যে, বিজেপি শাসিত রাজ্যে নারীদের কোন সুরক্ষা ও মর্যাদা নেই। সেই কথাকে খন্ডন করে বিজেপি নির্বাচনী ইশতেহারে জানিয়েছে যে, বিজেপি সরকার বাংলায় শাসনভার পেলে সরকারি চাকরিতে মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষিত করবে। এছাড়া রাজ্য পুলিশে ৩ ও রিজার্ভ ফোর্সে ৯ মহিলা ব্যাটেলিয়ান তৈরি করা হবে।  আরো বেশ কয়েকটি প্রকল্প এনে চমকে দিয়েছে গেরুয়া শিবির। বাংলায় মেয়েদের শিক্ষা ও পরিবহনের খরচ সম্পূর্ণ সরকার বহন করবে। এছাড়া মেয়েদের 18 বছর বয়স হলে তারা এককালীন দু লাখ টাকা করে পাবে। এর পাশাপাশি দলিত ও অনগ্রসর মেয়েদের জন্য বিজেপি সরকার ” বালিকা আলো ” প্রকল্পের ঘোষণা করে। এই প্রকল্পের দলিত- আদিবাসী ছাত্রীদের ষষ্ঠ শ্রেণীতে ৩ হাজার, নবম শ্রেণীতে ৫ হাজার, একাদশ শ্রেণিতে ৭ হাজার এবং দ্বাদশ শ্রেণী পাস করলে 10 হাজার টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে। এছাড়া বিধবা ভাতা মাসে ১০০০ টাকা থেকে বাড়িয়ে ৩০০০ টাকা করে দেওয়া হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, মমতা বন্দ্যোপাধ্যায় বারংবার তাদের মহিলামুখি প্রকল্প নিয়ে গর্ব করেন। এমনকি তৃণমূলের “কন্যাশ্রী” প্রকল্প আন্তর্জাতিক মহলে সমাদৃত হয়েছে। তাই এবার বিজেপি মহিলা ভোটব্যাঙ্ক টানতে বাংলার মেয়েদের জন্য কল্পতরু হয়ে উঠেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here