দ্বিতীয় দফা থেকে নিয়ম বদলের দাবিতে কমিশনের দ্বারস্থ তৃণমূল

0

কলকাতাঃ রাজ্য সবে প্রথম দফার ভোট শুরু হয়েছে। 5 জেলার 30 আসনে চলছে ভোটগ্রহণ পর্ব। বিক্ষিপ্ত অশান্তির মধ্যে দিয়েই চলছে ভোট। তবে এরই মাঝে নির্বাচনী এজেন্ট নিয়ে কমিশনের নিয়মে বদল সহ একাধিক অশান্তির ঘটনা নিয়ে কমিশনের দপ্তরে অভিযোগ জানালেন তৃণমূলের লোকসভা এবং রাজ্যসভার সদস্যরা। শনিবার দুপুর সাড়ে 12টা নাগাদ রাজ্য নির্বাচন কমিশনের দপ্তরে যান তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, কাকলি ঘোষ দস্তিদার, রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ ব্রায়েনরা। তাদের দাবি, পোলিং এজেন্ট নিয়ে কমিশনের যে নয়া নিয়ম, তা বদল করতে হবে।

সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, ” আমাদের ভোট ব্যবস্থার মধ্যে এতদিন একটা পদ্ধতি ছিল, যে ভোটগ্রহণ কেন্দ্রে ভোট হচ্ছে সেখানে বিভিন্ন রাজনৈতিক দলের পোলিং এজেন্টকে ওই বুথেরই ভোটার হতে হবে। এই পদ্ধতিটা সর্বাধিক গ্রহণযোগ্য ছিল। কারণ, এলাকা থেকে যারা ভোট দিতে আসছেন, তাদের চিহ্নিত করা সহজ হত। একটা সৌহার্দ্যের পরিবেশ থাকত। কিন্তু এবার বিজেপি তরফে নির্বাচন কমিশনের কাছে আবেদন করা হয়, রাজ্যের যেকোন প্রান্ত থেকে দল যাকে মনে করবে, তাকেই বুথ এজেন্ট হিসেবে নিয়োগ করতে পারবে।”

তিনি আরো বলেন,” বিজেপির ওই আবেদন গৃহীত হয়েছে। আমরা এর বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছি। ফলে প্রথম দফায় যা হয়েছে-হয়েছে, এরপর দ্বিতীয় থেকে শেষ পর্যন্ত আগের নিয়মই রক্ষা করতে হবে। রাজনৈতিক দলের বুথ এজেন্ট তাকেই করা যাবে, যিনি ওই বুথের ভোটার।”

বিজেপি দাবি করেছে, তৃণমূল এবারের ভোট হেরে যাওয়ার আশঙ্কায় ভুগছে। এ প্রসঙ্গে সুদীপ বলেন,” তৃণমূল মানুষের দল। মানুষের ক্ষমতাতেই তৃণমূল ক্ষমতায় এসেছে। মে মাসের 2 তারিখে যখন ফলাফল প্রকাশ হবে, তখন সবকিছু স্পষ্ট হয়ে যাবে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here