আত্মরক্ষার্থে গুলি চালাতে পারবে কেন্দ্রীয় বাহিনী, নির্দেশ নির্বাচন কমিশনের

0

নয়াদিল্লীঃ ২রা এপ্রিল রাজ্যে দ্বিতীয় দফার ভোট। তার আগে বড়োসড়ো নির্দেশ নির্বাচন কমিশনের। এবার থেকে নিজেদের রক্ষা করতে গিয়ে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা প্রয়োজনে গুলিও চালাতে পারবে। এমনই নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। কমিশনের এই নির্দেশ রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে রাজ্য রাজনীতিতে।

প্রথম দফা ভোটের আগের দিন পূর্ব মেদিনীপুরের পটাশপুরে দুষ্কৃতীদের বোমাবাজিতে আহত হন পটাশপুর থানার ওসি। বোমার আঘাতে জখম হয়েছেন কেন্দ্রীয় বাহিনীর এক জওয়ানও। বর্তমানে তিনি কলকাতার মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসারত। বিষয়টি নিয়ে চূড়ান্ত ক্ষোভ তৈরি হয় নির্বাচন কমিশনের। বাংলার ভোটে এবার অধিক মাত্রায় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের মোতায়েন করা হলেও অনেক ক্ষেত্রেই অশান্তি এড়ানো যাচ্ছে না। দ্বিতীয় দফা ভোটের আগে তাই নজির বিহীন সিদ্ধান্ত নির্বাচন কমিশনের।

নির্বাচন কমিশনের তরফে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের এবার আরও সুরক্ষা তুলে দেওয়া হল। কেন্দ্রীয় বাহিনীর ওপর হামলা কোনওভাবেই মেনে নেবে না কমিশন। প্রয়োজনে আত্মরক্ষার্থে যথোপযুক্ত ব্যবস্থা নিতে পারবেন জওয়ানরা। দরকার পড়লে গুলি চালাতেও পারেন তাঁরা। বৃহস্পতিবার রাজ্যে দ্বিতীয় দফার ভোট। ৪টি জেলার ৩০টি আসনে হবে ভোটগ্রহণ। ৬৫১ কোম্পানি বাহিনী মোতায়েন করা তাকবে বাংলার দ্বিতীয় দফার নির্বাচনে।

কমিশ সূত্রে জানানো হয়েছে, দ্বিতীয় দফার ভোটে পূর্ব মেদিনীপুরে থাকবে ১৯৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। পশ্চিম মেদিনীপুরে ২১০ কোম্পানি, বাঁকুড়ায় ১৭০ কোম্পানি বাহিনী মোতায়েন থাকবে। এছাড়াও দক্ষিণ ২৪ পরগনায় ৭২ কোম্পানি বাহিনী মোতায়েন করা হবে বলে জানা গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here