করোনা কাঁটায় বিদ্ধ দেশ, নেই অক্সিজেন অথচ মোদী শোনাচ্ছেন ‘মন কি বাত’, কে শুনতে চায় ওঁর মনের কথা: কটাক্ষ মমতার

0

 কলকাতা: দ্বিতীয় ঢেউে নাজেহাল অবস্থা ভারতের। খবরের পাতা খুলেই দেখা যাচ্ছে অক্সিজেনের অভাবে সারি দিয়ে চলেছে মৃত্যু মিছিল। আর এই আবহে চলছে বাংলায় বিধানসভা নির্বাচন। কয়েকদিন আগে পর্যন্ত মারণ ভাইরাস করোনাকে উপেক্ষা করে জোর কদমে চলেছে প্রচার। যেখানে ছিল বিশাল সমাবেশ তবে ছিল না সামাজিক দুরত্ববিধি সেই সঙ্গে মুখে মাস্ক। দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা বৃদ্ধির কথা সামনে আসলেও তাতে গুরুত্ব ছিল না পশ্চিমবঙ্গের রাজনৈতিক দলগুলির। তবে শেষ দফার ভোট এক বারে করানোর অনুরোধ নির্বাচন কমিশনের কাছে তৃণমূল নেত্রী তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করলেও তা নাকচ হয়ে যায়। ঠিক তার পরেই করোনা সংক্রমণ নিয়ে টনক নড়ে নির্বাচন কমিশনের। করোনা নিয়ে ভোটমুখী বঙ্গে বিধিনিষেধ জারির পর মমতা বন্দ্যোপাধ্যায় রবিবার মুর্শিদাবাদে ভার্চুয়াল বৈঠকে দেশের সামগ্রিক পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করেছেন।

দেশে করোনা সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে সেই সঙ্গে ভারতে দেখা দিয়েছে অক্সিজেনের সঙ্কট। দুই মিলেই ভারতের করোনা পরিস্থিতি ভয়াবহ থেকে আরও ভয়াবহ হয়ে উঠেছে। এরই মধ্যে প্রধানমন্ত্রী তাঁর মাসিক রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’-এ বক্তব্য রেখেছেন। সেই নিয়েই এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কড়া সুরে আক্রমণ করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘‘চারদিকে অক্সিজেন নেই। এদিকে মোদী মন কা বাত করে চলেছেন। ওনার মনের কথা কে শুনতে চায়? কোভিড নিয়ে কথা বলুন।’’ এখনেই শেষ নয় ‘সোনার বাংলা’ তৈরি বাংলায় বিজেপির প্রচার নিয়ে নিয়ে মোদীকে কটাক্ষ করে মমতা বলেছেন, ‘‘শুধু বাংলা দখল করার লক্ষ্যে মোদী বাংলার ক্ষতি করলেন।’’ করোনা নিয়ে কেন্দ্র যে বাংলাকে সঠিক ভাবে সাহায্য করছে না তা নিয়ে গত বছর থেকেই সুর ছরিয়েছে মমতা। সেই কথা প্রসঙ্গেই আরও একবার মোদীকে একহাতে নিয়ে তিনি বলেছেন, ‘‘বাংলাকে এত কম ওষুধ, এত কম টীকার ডোজ কেন? বাংলাকে ভালোবাসি বলে প্রচার করছেন। ভালবেসে বেশি ওষুধ দিতে পারছেন না প্রধানমন্ত্রী?’’

অভিযোগ উঠেছে করোনা মোকাবিলায় ভারতের বিভিন্ন রাজ্যে চাহিদা মতো অক্সিজেন পাওয়া যাচ্ছে না বলে। সেই চাহিদা পূরণ করার জন্য পিএম কেয়ার্স ফান্ডের টাকা থেকে জেলায় জেলায় অক্সিজেন কারখানা গড়ে তোলার কথা ট্যুইটে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বলা ভালো যে পশ্চিমবঙ্গ থেকে অন্য রাজ্যে অক্সিজেন সরবরাহ নিয়ে কেন্দ্র যে নির্দেশিকার বিরোধিতা করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, অক্সিজেনের এই সঙ্কটে রাজ্যে তৈরি হওয়া অক্সিজেন রাজ্যের বাইরে পাঠানোর নির্দেশ দিচ্ছে কেন্দ্র। তবে এমন নির্দেশ দেওয়া হয়নি বলেই জানিয়েছে কেন্দ্রের বিজেপি সরকার। বাংলায় ভোটের আবহে মানুষের মন ঘরাতে মুখ্যমন্ত্রীর এই কথা বলছেন সেই সঙ্গে কেন্দ্রের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করা হচ্ছে বলেই পাল্টা দাবি করেছে বিজেপি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here