স্পনসরশিপে নয়া কৃতিত্ব মুম্বই ইন্ডিয়ান্সের

মুম্বই: চারবার জিতে ইতিমধ্যে সবথেকে বেশি আইপিএল জেতার ইতিহাস গড়েছে মুম্বই ইন্ডিয়ান্স। আর এবার স্পনসরশিপেও নয়া কৃতিত্ব গড়ল আম্বানিদের দল। আইপিএল-এর ইতিহাসে প্রথম দল হিসেবে ১০০ কোটি টাকার স্পনসর পেল মুম্বই ইন্ডিয়ানস।

জানা গিয়েছে, আইপিএল-এর সবথেকে সফলতম দলের স্পনসর তালিকায় যোগ হল ‘ম্যারিয়ট কনভয়’ ও ‘অ্যাস্ট্রাল পাইপ’। হোটেল ব্যবসায় অন্যতম বড় সংস্থা ম্যারিয়ট বনভয়ের দেশজুড়ে ৩০টিরও বেশি পাঁচতারা হোটেল রয়েছে। মোট তিন বছরের চুক্তি করা হয়েছে এই হোটেল সংস্থার সাথে, যেখানে প্রতি বছর ৩০ কোটি টাকার চুক্তি রয়েছে। জার্সির ডান হাতায় ম্যারিয়টের লোগো থাকবে বলে জানা গেছে।

এই ম্যারিয়ট সংস্থাটি এর আগেও বিশ্ব ক্রীড়ায় গাঁটছড়া বেঁধেছে। ম্যানচেস্টার ইউনাইটেড, ফর্মুলা ওয়ান, বায়ার্ন মিউনিখ, মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফুটবল লিগ (এনএফএল) ও ন্যাশনাল বাস্কেটবল লিগ (এনবিএ) – এই সকল ক্লাব ও সংস্থা রয়েছে ম্যারিয়টের স্পনসরশিপ।

একটি বিশেষ অর্থনৈতিক সংস্থার দ্বারা রিপোর্টে আইপিএল-এর ব্র্যান্ড মূল্যকরণ অনুযায়ী, মুম্বই ইন্ডিয়ান্সের ব্র্যান্ড মূল্যের পরিমাণ ৮০৯ কোটি টাকা। যা টানা চার বছর ব্র্যান্ড মূল্যকরণের তালিকায় সবার উপরে।