টোকিও অলিম্পিক্স স্থগিত নিশ্চিত, শুরু হবে না জুলাইতে

0

নয়াদিল্লি: আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) দীর্ঘ সময় ধরে কর্মরত এক সদস্য ডিক পাউন্ড বলেছেন যে, টোকিও অলিম্পিক পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্বজুড়ে করোনা থাবা বসানোয় প্রশ্নের মুখে দাঁড়িয়েছে একাধিক ক্রীড়া ইভেন্ট। অলিম্পিক্সও তার মধ্যে অন্যতম। তিনি বলেছিলেন যে, কোভিড -১৯ মহামারী নিয়ে উদ্বেগের কারণে টোকিও অলিম্পিক্স আগামী ২৪ জুলাই নির্ধারিত সময় অনুসারে শুরু হবে না।

তা স্থগিত হয়ে গিয়ে ২০২১ সালে হওয়ার সম্ভাবনা রয়েছে বলে নিশ্চিত করা হয়েছে। উল্লেখ্য, কানাডা প্রথম দেশ যারা কোভিড -১৯-এর প্রাদুর্ভাবে নির্দিষ্ট সূচি অনুসারে অলিম্পিক্স অনুষ্ঠিত হলে এই প্রতিযোগিতা থেকে সরে আসার কথা ঘোষণা করে। সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বলেছে যে, টোকিও অলিম্পিক্সের বিষয়ে শীঘ্রই আইওসি-র সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে তারা এবং করোনা ভাইরাস সঙ্কট বিশ্বজুড়ে তীব্রতর হচ্ছে।

টোকিওতে অনুষ্ঠিত ২০২০ সালের অলিম্পিক্সের বিষয়ে জানতে চাইলে WHO-এর জরুরি কর্মসূচির প্রধান মাইক রায়ান বলেন, WHO আন্তর্জাতিক অলিম্পিক কমিটি, জাপান সরকার এবং টোকিও অলিমপিক্স ২০২০-এর কমিটির সঙ্গে আলোচনায় অংশ নিয়েছে। “আইওসির তথ্যের ভিত্তিতে অলিম্পিক্স স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছ”, ডিক পাউন্ড জানিয়েছেন।

এছাড়াও খেলোয়াড়দের শারীরিক সুস্থতাকেই জাপান সরকার প্রাধান্য দেবে বলে সোমবার জানিয়েছেন শিনজো। জাপানের একটি সংবাদমাধ্যমকে তিনি জানান, “এই পরিস্থিতিতে অলিম্পিক আয়োজন করা খুবই কঠিন। আমাদের এবার এটিকে পিছিয়ে দিতেই হবে, খেলোয়াড়দের সর্বপ্রধান প্রাধান্য দিয়ে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here