গর্ব : আজও ভারতীয় ফুটবল দাপিয়ে বেড়াচ্ছে বাঙালিরা, উঠে এল বড় তথ্য

0

কলকাতা : ভারতীয় ফুটবলের মক্কা যদি বলা যায়, তাহলে এক বাক্যে সকলেই স্বীকার করবে বাংলার কথা। কত বড় বড় ফুটবলার উঠেছে এই বাংলা থেকে। কিন্তু আজকের ভারতীয় ফুটবল যেন মিজো-গোয়ান খেলোয়াড়দের ভিড়ে মিশে গিয়েছে। সেরকম বাঙালি ফুটবলার আজ কোথায়? ভারতীয় দল তো দূর, আমাদের ইস্টবেঙ্গল-মোহনবাগানেই বা কতজন বাঙালি খেলোয়াড় রয়েছেন?

কিন্তু সদ্যসমাপ্ত এই বছরের ইন্ডিয়ান সুপার লিগের একটি তথ্য উঠে এসেছে, যা আবারও দেখিয়ে দিয়েছে ভারতীয় ফুটবলে আজও বাঙালিরা দাপিয়ে খেলে যাচ্ছে। ভারতের প্রথমসারির লিগে অন্যান্য সকল রাজ্যকে টপকে বাংলার ফুটবলাররাই সবথেকে বেশি প্রভাব দেখিয়েছে।

একটি ক্রীড়া তথ্য বিশ্লেষক সংস্থার তরফ থেকে ইন্ডিয়ান সুপার লিগের একটি তালিকা প্রকাশিত হয়েছে যেখানে দেশের ১৯টি রাজ্যের ফুটবলারদের মধ্যে কতজন নিয়মিত খেলেছেন এবং কতক্ষণ খেলেছে। আর সেই তালিকায় শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ। এবারের আইএসএল-এ মোট ২২ জন বাঙালি ফুটবলার খেলেছেন, এই হিসেবে একমাত্র মনিপুরই (২৬) টেক্কা দিয়েছে বাংলাকে। কিন্তু বাঙালি ফুটবলাররা মোট ১৫০০১ মিনিট খেলেছেন এবারের আইএসএল-এ, যা সবথেকে বেশি। পাশাপাশি প্রথম একাদশে সুযোগ পাওয়ার ক্ষেত্রেও শীর্ষে রয়েছে বাংলা (১৭১)।

আমাদের বাংলা কতই না সেরা ফুটবলার উপহার দিয়েছে ভারতীয় ফুটবলকে। শৈলেন মান্না, গোষ্ঠ পাল, পিকে ব্যানার্জি, চুনী গোস্বামী, সুব্রত ভট্টাচার্য, সুভাষ ভৌমিক, কৃশানু দে – এরকম কত দুর্দান্ত ফুটবলার ভারতীয় ময়দানকে কাঁপিয়েছে। আর আজও বাঙালিরাই দাপট দিয়ে বেড়াচ্ছে ভারতীয় ফুটবলকে।