মাঠে ফিরলেও নতুন চ্যালেঞ্জ ফুটবল বিশ্বে

0

করোনার জেরে আচমকাই স্তব্ধ হয়ে যায় ক্রীড়া বিশ্ব। মাঝপথে হয় বাতিল অথবা স্থগিত হয়ে যায় একের পর এক লিগ। প্রাথমিক ঝড় সামলে প্রায় ৬৫ দিন পর মাঠে ফিরেছে ফুটবল। শুরু হয়েছে বুন্দেশলিগা। ইউরোপের প্রথম সারির লিগ গুলোর মধ্যে অন্যতম এই জার্মান লিগে, বেশ কিছু নিয়মের পরিবর্তন এনেছেন লিগ কর্তৃপক্ষ। বডি কন্টাক্ট গেমেও রাখতে হচ্ছে সোশ্যাল ডিসট্যান্সিং। সেই লাগামহীন উচ্ছাসও নেই মাঠের আনাচেকানাচে।

ভারতীয় ফুটবলেও কি এই একই অবস্থা আসতে চলছে, তা নিয়ে আলোচনা তুঙ্গে। আর এই আবহেই কলকাতা টাইমস ২৪ কে তার নিজের মতামত ব্যক্ত করলেন সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনের ম্যাচ কমিশনার অপরূপ চক্রবর্তী। ফুটবল মাঠে ফিরলেও, খেলোয়াড়দের স্বাস্থ্যের কথা যে সবার আগে মাথায় রাখতে হবে তা আরও একবার বুঝিয়ে দেন অপরূপ বাবু। তার স্পষ্ট কথা, আগামী ১৪ দিন নজর রাখতে হবে খেলোয়াড়দের উপর।

অপরূপ চক্রবর্তী

করোনা পরবর্তী সময়ে ফুটবলের এই নিয়ম পরিবর্তনও আলোচনার রসদ হয়ে উঠেছে ফুটবল প্রেমীদের মধ্যে। এই নিয়ম পরিবর্তন খেলোয়াড়দের মানসিকতার উপর একটা প্রভাব ফেলতে পারে বলেও অনুমান করছেন অপরূপ বাবু। তবে চ্যালেঞ্জ যে শুধু খেলোয়াড়দের কাছেই এমনটা নয়। নয়া ফুটবলে নয়া চ্যালেঞ্জ আসতে চলছে ম্যাচ কমিশনারদের কাছেও।

ফিফার তরফ থেকে আগেই ইঙ্গিত দেওয়া হয়েছিল খেলোয়াড়দের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়টি সবার আগে বিবেচনা করে দেখা হবে। তাই নয়া নির্দেশিকায় স্বাস্থ্য সংক্রান্ত কিছু বিষয় অন্তর্ভুক্ত হতে পারে বলেও মনে করেন অপরূপ বাবু। আর সেই চ্যালেঞ্জ সাগ্রহে তারা গ্রহণ করতে প্রস্তুত বলেও জানিয়েছেন এআইএফএফ এর অন্যতম তরুণ ম্যাচ কমিশনার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here