সিনেমার স্ক্রিপ্টের মতো সব ক্রিকেট ম্যাচই ফিক্সড: বিতর্কিত মন্তব্য বুকির

0

নয়াদিল্লি: ভারতের সবচেয়ে জনপ্রিয় খেলা ক্রিকেট। আর এই ক্রিকেটকে ঘিরে বহু ক্রিকেটপ্রেমীর যেমন মধুর স্মৃতি জড়িয়ে আছে তেমনই ক্রিকেটকে একাধিকবার কলঙ্কিত করেছে বহু বিতর্কিত ঘটনা। এবার সেই বিতর্ক আরও একবার উস্কে দিল ক্রিকেট বুকি সঞ্জীব চাওলা। তিনি দাবি করছেন বিশ্বের সব ক্রিকেট ম্যাচই ফিক্সড। এই খবর শুনে যে কারোরই ঝটকা লাগা উচিত।

যদিও এখনও পর্যন্ত সঞ্জীবের মন্তব্যের কোনো সত্যতা যাচাই করা হয়নি। তবুও এই বিতর্কিত মন্তব্য কাঠগড়ায় দাঁড় করাতে পারে আইসিসি তথা বিসিসিআই-কেও। সঞ্জীব চাওলা বলছে, ”যে সব ক্রিকেট ম্যাচ দর্শকরা দেখেন সেগুলি বিশাল বড় সিন্ডিকেট বা মাফিয়া দ্বারা পরিচালিত হয়। ফলে ফিক্সিং করা ছাড়া উপায় থাকে না। এটা অনেকটা স্ক্রিপটেড ব্যাপার। ঠিক যেমনভাবে একটি সিনেমা পরিচালক দ্বারা পরিচালিত হয়, এখানেও ব্যাপারটা সেরকমই।”

ওই বুকি আরও যোগ করেন, “আর যেহেতু ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে মাফিয়ারা সরাসরি জড়িত থাকে তাই ক্রিকেটারদের প্রাণসংশয়ের আশঙ্কা থাকে। এর থেকে বেশি কিছু এখন বলা সম্ভব নয়। না হলে আমারও প্রাণ সংশয়ের আশঙ্কা থাকবে। কারও নাম এভাবে বলা সম্ভব নয় আমার পক্ষে।” উল্লেখ্য, ২০০০ সালের ম্যাচ ফিক্সিং কাণ্ডে নাম জড়িয়েছিল বুকি সঞ্জীব চাওলার। সেই সময় পুলিশ ওই বুকির হদিশ পেতে দেশ ছেড়ে পালায় সে।

আবার মিডিয়ার আলোকে ফিরে এসে হঠাৎ করে এই মন্তব্য করে বসলেন সঞ্জীব চাওলা। এই ঘটনায় নিতান্তই অবাক ক্রিকেটপ্রেমীরা। যে ম্যাচ এত উৎসাহ নিয়ে দেখেন তারা সেই ম্যাচ কিনা আগে থেকেই সব ঠিক করা অর্থাৎ ফিক্সড! উৎসাহ নিয়ে দেখা সেই সব ম্যাচে কি ঘটবে তা আগে থেকেই ঠিক করে রাখা থাকে। যে ক্রিকেট তথা ক্রিকেটারদের ঘিরে এত ভালোবাসা তারাই কিনা জড়িত ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে? সত্যতা প্রমাণ না হলেও ক্রিকেটপ্রেমীদের মনে আঘাত দেবে এই মন্তব্য।