এবার আইপিএলে উঠে এল বর্ণবিদ্বেষের অভিযোগ, আওয়াজ তুললেন বিশ্বকাপজয়ী অধিনায়ক

0

সেইন্ট লুসিয়া : এই মুহুর্তে গোটা বিশ্বে করোনা আতঙ্কের মাঝেও মানবসমাজের মধ্যে অন্য এক ঝড় বয়ে চলেছে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড নামক এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির হত্যাকে ঘিরে চুড়ান্ত ক্ষোভ জেগে ওঠে বিশ্বজুড়ে। বর্ণবিদ্বেষের বিরুদ্ধে লড়াই #BlackLivesMatter নামক হ্যাশট্যাগ এই মুহুর্তে সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং। আর এমনই আবহে বর্ণবিদ্বেষের অভিযোগ উঠল আইপিএল-এর উপর। আর এই অভিযোগ তুলে আনলেন দুইবার টি২০ বিশ্বকাপ জয়ী অধিনায়ক ড্যারেন স্যামি।

শনিবার স্যামি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি স্টোরি দেন। যেখানে তিনি জানান, তার অজান্তেই সানরাইজার্স হায়দ্রাবাদের সদস্যরা তার নামে বর্ণবিদ্বেষী মন্তব্য করতেন। এমনকি, সতীর্থ শ্রীলঙ্কার অলরাউন্ডার থিসারা পেরারার উপরেও উঠেছে বর্ণবিদ্বেষী মন্তব্য।

নিজের স্টোরিতে স্যামি লেখেন, “আমি কিছুক্ষণ আগেই জানলাম সানরাইজার্সের লোকেরা আমায় ‘কালু’ বলে ডাকত তার মানে কি। এই নামে আমায় এবং পেরেরাকে ডাকা হত। আমি ভেবেছিলাম এর মানে শক্তিশালী যোদ্ধা। কিন্তু আমার আগের পোস্ট আমায় অন্য কিছু বুঝিয়েছে এবং আমি খুবই ক্ষুদ্ধ।”

বলা বাহুল্য, মার্কিন যুক্তরাষ্ট্রে বর্ণবিদ্বেষের উদাহরণ তো অনেক ছিলই, সম্প্রতি জর্জ ফ্লয়েড নামক এক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে এক পুলিশ অফিসার হাতকড়া পড়িয়ে মাটিতে শুয়ে রেখে তার ঘাড়ের উপর বসে থাকেন এবং তাকে হত্যা করেন। এই ঘটনার পর গোটা বিশ্বের অধিকাংশ সুস্থ মস্তিষ্কের মানুষ বর্ণবিদ্বেষের প্রতিবাদে নেমেছে। যে লড়াইয়ে সামিল হয়েছেন খোদ ড্যারেন স্যামি। আর এবার আইপিএল-এ বর্ণবিদ্বেষের অভিযোগ আনলেও তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here