টি- ২০ বিশ্বকাপ জয়ের পর টুর্নামেন্টে না খেলার জন্য অনুতপ্ত বোধ করেন ভারতীয় ক্রিকেটের মহাত্রয়ী

0

নয়াদিল্লি: ২০০৭ সালের টি- ২০ বিশ্বকাপ জয়ের স্মৃতি এখনও ভারতীয় ক্রিকেট ভক্তদের স্মৃতিতে তাজা হয়ে রয়ে গিয়েছে। তরুণ অধিনায়ক এমএস ধোনির নেতৃত্বে তরুণ ভারতীয় দল টুর্নামেন্টের প্রথম সিজনেই আধিপত্য বিস্তার করেছিল এবং দক্ষিণ আফ্রিকাতে টি- ২০ বিশ্বকাপের শিরোপা জিতেছিল। যে বিশ্বকাপে ভারতীয় অলরাউন্ডার যুবরাজ সিং-এর প্রদর্শন ছিল অসাধারণ। এছাড়াও তরুণ হিসাবে রোহিত শর্মা, গৌতম গম্ভীর, রবিন উথাপ্পা, ইরফান পাঠান, আরপি সিং এবং হরভজন সিংহ সকলেই নজর কেড়ে ছিলেন।

ভারতীয় ক্রিকেট দলের বিগ- থ্রি রাহুল দ্রাবিড়, সচীন তেন্ডুলকর এবং সৌরভ গাঙ্গুলি টি- ২০ বিশ্বকাপ খেলার বিপক্ষে সিদ্ধান্ত নিয়েছিলেন এবং দক্ষিণ আফ্রিকার টুর্নামেন্টে প্রথমবারের মতো ধোনি নেতৃত্বে দিয়েছিলেন ভারতকে। তরুণদেরকে তৈরি হওয়ার সুযোগ দেওয়ার জন্য ২০০৭ সালের টি- ২০ বিশ্বকাপে না খেলার জন্য দ্রাবিড় সৌরভ এবং সচীনকে অনুরোধ করেছিলেন। সীমিত ওভারের ফর্ম্যাটে তত্কালীন অধিনায়ক দ্রাবিড়েরই সিদ্ধান্ত ছিল এটি। টি- ২০ বিশ্বকাপের সময় দলের ম্যানেজার ছিলেন লালচাঁদ রাজপুত। তিনিই প্রকাশ করেন যে ২০০৭ সালে ইংল্যান্ড সফরের পরে এই ত্রয়ী টি- ২০ বিশ্বকাপ খেলতে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল এবং এই ত্রয়ী তাদের সিদ্ধান্তের জন্য অনুতপ্ত হয় ভারত যখন জয়ের পথে এগিয়ে যায়।

এ বিষয়ে লালচাঁদ রাজপুত বলেন, “হ্যাঁ, এটা সত্যি যে রাহুল দ্রাবিড়ই সচীন তেন্ডুলকর এবং সৌরভ গাঙ্গুলিকে ২০০৭ সালের টি- ২০ বিশ্বকাপ না খেলতে বলেছিলেন। রাহুল দ্রাবিড় ইংল্যান্ড সফরে অধিনায়ক ছিলেন এবং কিছু খেলোয়াড় সরাসরি ইংল্যান্ড থেকে জোহানেসবার্গে এসেছিলেন টি- ২০ বিশ্বকাপের জন্য। তাই তারা বলেছিল যে ‘আসুন তরুণদের সুযোগ দি’। কিন্তু বিশ্বকাপ জয়ের পরে তারা অবশ্যই অনুতপ্ত হয়েছিল, যখন আমরা বিশ্বকাপ জিতেছি।”

দলের প্রথম অধিনায়ক হিসাবে এমএস ধোনি কীভাবে তার প্রথম টুর্নামেন্টে অধিনায়কত্বের সাথে মানিয়ে নিয়েছিলেন সে সম্পর্কেও রাজপুত আলোকপাত করেন। প্রাক্তন ম্যানেজার বলেন, বিশ্বকাপজয়ী অধিনায়ক দলকে বাইরের আওয়াজ বন্ধ করতে এবং দলের শক্তি এবং দুর্বলতার দিকে মনোনিবেশ করতে বলেছিলেন। “দল হিসাবে ড্রেসিংরুমে পরিবেশটি খুব ভাল হওয়া উচিত। আপনার খেলোয়াড়দের উদ্বুদ্ধ করা উচিত, এবং খেলোয়াড়দের চাপ অনুভব করতে দেওয়া উচিত নয়। বিশ্বকাপের সময় আমাদের থিম ছিল ‘টেনশন নেবেন না, টেনশন দিন’। ধোনি বিশ্বাস করেছিলেন যে লোকেরা অনেক কথাই বলবে, তবে আমাদের শক্তির দিকে মনোনিবেশ করা দরকার এবং অন্যেরা কী বলছে তা নিয়ে চিন্তা করার দরকার নেই”, বলেন রাজপুত।