ভারতীয় ফুটবলে প্রতিভার অন্বেষণে এবার বড়সড় পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার

0

নয়াদিল্লি : অনুর্ধ্ব ১৭ ফুটবল বিশ্বকাপ আয়োজনের পর ভারত সরকার বুঝেছে, দেশে ভারতীয় ফুটবলের মহীরুহকে বাড়াতে দরকার প্রতিভার সঠিক অন্বেষণ। গত কয়েক বছর যাবত দেশে একাধিক নতুন প্রতিভাবান ফুটবলার উঠে এলেও এবার সেই গতিকে বাড়াতে বিশেষ উদ্যোগ নিল কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। দেশজুড়ে প্রতিভাবান ফুটবলারদের খোঁজে এবার বিশেষ স্কাউটিং কমিটি আয়োজন করতে চলেছেন কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী কিরেন রিজিজু।

সোমবার ফুটবল দিল্লি আয়োজিত ই-সামিটে এমন দুরন্ত পদক্ষেপের কথা জানালেন ক্রীড়ামন্ত্রী। এই স্কাউটিং কমিটি জোন-ভিত্তিকভাবে অনুর্ধ্ব-১২ প্রতিভাদের তুলে আনবে। এই কমিটি সরাসরি যুক্ত থাকবে স্পোর্টস অথোরিটি অফ ইন্ডিয়ার খেলো ইন্ডিয়া প্রকল্পে।

এই বিষয়ে কিরেন রিজিজু জানান, “আমি পরিকল্পনা করেছি যে ভারতবর্ষ জুড়ে ১২ বছর ও তার নীচের বয়সী প্রতিভাদের খুঁজে বের করার জন্য একটি জোনাল ভিত্তিক স্কাউটিং কমিটি গঠন করার, যারা সরাসরি স্পোর্টস অথোরিটি অফ ইন্ডিয়ার খেলো ইন্ডিয়া প্রকল্পের সাথে যুক্ত থাকবে।”

এই ই-সামিটে উপস্থিত ছিলেন ভারতীয় দলের অধিনায়ক সুনীল ছেত্রী, এআইএফএফ প্রেসিডেন্ট প্রফুল প্যাটেল, ফুটবল দিল্লির প্রেসিডেন্ট শাজি প্রভাকরণ এবং এশিয়ান ফুটবল কনফেডারেশনের সচিব ডাটো উইন্ডসোর জন।

এই জোনাল ভিত্তিক স্কাউটিং কমিটি সরাসরি অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সহযোগিতায় চলবে বলে জানিয়েছেন কিরেন রিজিজু। আর এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন ই-সামিটে উপস্থিত সকলে। গতকাল নিজের জন্মদিন পালন করা সুনীল ছেত্রী এই পদক্ষেপকে জন্মদিনের ‘সেরা উপহার’ বলেও উল্লেখ করেছেন।