ঐতিহ্যের ডার্বির শতবর্ষে পা: কর্পোরেট ফুটবলের যুগেও জীবন্ত ইস্ট-মোহন লড়াই

0

কলকাতা: বাঙালির কাছে ফুটবল মানেই ইস্টবেঙ্গল-মোহনবাগান লড়াই। ইংলিশ-চিংড়ির লড়াই, ঘটি-বাঙাল লড়াই। আর ১৯২১ সালের আজকের দিনেই হয়েছিল সেই ঐতিহাসিক লড়াই। ১৯২১ সালের ৮ আগস্ট প্রথমবারের জন্য ইস্টবেঙ্গল-মোহনবাগান ক্লাব ম্যাচ খেলেছিল। ময়দানের পুলিশ মাঠে কোচবিহার ট্রফির সেমি ফাইনালে হয়েছিল ইস্ট-মোহন লড়াই, গোলশূন্য ফলাফলে শেষ হয় ঐ ম্যাচ।

ভারতীয় ফুটবলের ইতিহাসে অন্যতম দুই প্রতিদ্বন্দ্বী দল মোহনবাগান ও ইস্টবেঙ্গলের লড়াই আজ শতবর্ষে পা রাখল। প্রথম ম্যাচ গোলশূন্য হলেও ডার্বির ইতিহাসে প্রথম জয় পায় মোহনবাগানই। ৮ আগস্টের পর রিপ্লে ম্যাচে মোহনবাগান ইস্টবেঙ্গলকে ৩-০ গোলে হারিয়েছিল। সেই বছর কোচবিহার ট্রফিতে মোহনবাগান চ্যাম্পিয়ন হয়েছিল। ১৯২১ সালের ২৬ আগস্ট খগেন্দ্রনাথ মেমোরিয়াল শিল্ড টুর্নামেন্টে ইস্টবেঙ্গল টাউন মাঠে প্রথম ডার্বি জিতেছিল লাল-হলুদ শিবির। মোহনবাগানকে ২-১ গোলে হারিয়েছিল তারা।

সেই বছরই ইস্টবেঙ্গল খগেন্দ্রনাথ মেমোরিয়াল শিল্ড চ্যাম্পিয়ন হয়েছিল। এছাড়াও কলকাতা লিগের প্রথম ডার্বিতে জয় পায় ইস্টবেঙ্গলই। ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান প্রথম ডার্বি ঠিক কবে হয়েছিল সেই নিয়ে এক সময় নানান মতবিরোধ ছিল। অনেকের মতে ১৯২৫ সালে কলকাতা লিগের প্রথম ডার্বি ম্যাচই এই দুই ক্লাবের প্রথম ডার্বি। কিন্তু এর আগেও ১৯২১ সালে আজকের দিনে প্রথমবার একে অপরের বিরুদ্ধে মাঠে নেমেছিল সবুজ-মেরুন ও লাল-হলুদ শিবির। শতবর্ষে পা রেখেও এখনও জীবন্ত এই লড়াই, এই প্রতিদ্বন্দ্বী। কর্পোরেট ফুটবলের যুগেও অব্যাহত থাকুক ইস্ট-মোহন লড়াই।