স্টেডিয়ামে কবে দর্শকরা ফিরবেন তা বলা মুশকিল: ক্রীড়ামন্ত্রী কিরণ রিজিজু

0

নয়াদিল্লি: কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরণ রিজিজু শুক্রবার বলেছেন যে তিনি স্টেডিয়ামগুলিতে দর্শকদের প্রত্যাবর্তনের সঠিক সময় এখনি বলতে পারবেন না, যদিও সরকার আনলক- ৪.০ এর নির্দেশিকায় ক্রীড়ার জন্য ১০০ জনকে জড়ো করার অনুমতি দিয়েছে। ভারতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়ার ফুটবল স্কুল দ্বারা ডিজাইন করা ‘এনজোগো’ অ্যাপটির ভার্চুয়াল লঞ্চে বক্তব্য রাখার সময় রিজিজু বলেছেন, কোভিড- ১৯ মহামারীর এই পরিস্থিতিতে দর্শকরা স্টেডিয়ামগুলিতে কবে ফিরে আসবে তা বলা মুশকিল।

এখনও পর্যন্ত ভারতে সংক্রামিত কোভিড- ১৯ এর সংখ্যা ৩৯ লাখে দাঁড়িয়েছে। তিনি বলেছেন, “আমি সিদ্ধান্ত নিতে পারব না দর্শকরা স্টেডিয়ামগুলিতে কবে ফিরবেন। আগামী এক-দু’মাসে মহামারী কীভাবে থাকবে জানি না।” ২৯ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রনালয় ক্রীড়ার জন্য সীমিত সংখ্যক লোককে জড়ো করার অনুমতি দিয়েছে, বলা হয়েছিল ১০০ জন দর্শক থাকতে পারে, তবে তা ২১ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। এর আগে ৩১ আগস্ট পর্যন্ত মাঠে দর্শক সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছিল। গাইডলাইন অনুসারে এই সীমিত দর্শকরা বাধ্যতামূলক নিয়মগুলি মেনেই মাঠে যেতে পাররেন যার মধ্যে ফেস মাস্ক পরা ও সামাজিক দূরত্ব অনুসরণ করা, থার্মাল স্ক্রিনিং এবং হাত ধোওয়া বা স্যানিটাইজিং অন্তর্ভুক্ত রয়েছে।

রিজিজু বলেছিলেন যে স্টেডিয়ামে দর্শকদের অনুমতি দেওয়ার সিদ্ধান্তটি কেবল স্থানীয় কর্তৃপক্ষ গ্রহণ করবে, যা স্বরাষ্ট্র মন্ত্রক দ্বারা জারি করা নির্দেশিকা অনুসারে হবে। রিজিজু আরও স্বীকার করেছেন যে ২০২৮ অলিম্পিকের পদক তালিকায় ভারতের শীর্ষ দশের প্রস্তাব দেওয়ার জন্য কিছু বিভাগের সমালোচনার মুখোমুখি হয়েছিলেন তিনি। রিজেজু বলেন, “আমি জানি অনেকে অবাক কীভাবে এটি ঘটবে তা নিয়ে, অনেক লোক মন্তব্য করেছিলেন যে এটি ভাল ছিল না। তবে এটি একটি গণতান্ত্রিক দেশ, মানুষের নিজস্ব মতামত থাকবে এবং আমরা মনে করি না যে আমাদের এই মন্তব্যের প্রতিক্রিয়া জানানো উচিত।”