আর্থিক দিক দিয়ে পূর্ব এশিয়ার অন্যতম বৃহত্তম ফুটবল লিগ হতে চলেছে ইন্ডিয়ান সুপার লিগ

0

নয়াদিল্লি : মাত্র ছয় বছরের লিগ হলেও ইতিমধ্যেই গোটা বিশ্বের নজর কেড়েছে ইন্ডিয়ান সুপার লিগ। সোশ্যাল মিডিয়া এনগেজমেন্টে বিশ্বের সেরা পাঁচ লিগে জায়গা করে নিয়েছে আইএসএল। এবার আর্থিক দিক দিয়েও এশিয়ায় নিজেদের মজবুত ভিত গড়তে চলেছে আইএসএল।

নিয়মিত বিশ্বকাপ খেলা একাধিক দেশের লিগের তুলনায় ভারতের ইন্ডিয়ান সুপার লিগ আর্থিক দিক থেকে অনেক এগিয়ে। ধরা যাক অস্ট্রেলিয়ার কথা, যারা এশিয়ার অন্যতম সেরা ফুটবল দেশ হিসেবে পরিচিত। কিন্তু অস্ট্রেলিয়ান ফুটবল মিডিয়ার বক্তব্য অনুযায়ী, আর্থিক দিক থেকে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ টুর্নামেন্ট এ লিগকে টেক্কা দিতে চলেছে আইএসএল।

এ লিগের একাধিক তারকা ফুটবলার সাম্প্রতিক সময়ে যোগ দিচ্ছেন আইএসএল-এ। গত বছর রয় কৃষ্ণা ও ডেভিড উইলিয়ামস, আর এই বছর জেকব ট্রাট ও জোয়েল চিয়ানেসে যোগ দিয়েছেন আইএসএল-এ। এছাড়া অ্যাডাম লে ফন্ড্রে ও ব্র্যাড ইনম্যানও যোগ দিতে চলেছেন ভারতের লিগে। আর এর কারণে হিসেবে আর্থিক শক্তিবৃদ্ধিকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

এই বিষয়ে বেঙ্গালুরু এফসির সিইও মন্দার তামানে জানিয়েছেন, “মধ্যপ্রাচ্যের দেশ বাদ দিলে আমরা এশিয়ার সেরা পাঁচটি দেশের মধ্যে পড়ি। কিন্তু আপনি যদি পূর্ব এশিয়ার দিকে লক্ষ্য দেন, আর চিন, কোরিয়া, জাপানের দিকে নজর রাখেন, তাহলে আইএসএল রীতিমত তাদের সাথে আর্থিক দিক দিয়ে সমানে-সমানে লড়াই করছে।”

এরপর তামানে আইএসএল-এর খ্যাতির কারণ হিসেবে মার্কি খেলোয়াড়দের আগমণকে দায়ী করলেন। তিনি বলেন, “আইএসএল-এর শুরুর বছরগুলিতে আমরা মার্কি খেলোয়াড়দের এনেছিলাম, যা বিশ্ব ফুটবলে নজর কেড়েছিল যে ভারতে আইএসএল বলে একটি লিগ হচ্ছে। যেখানে আলেসান্দ্রো দেল পিয়েরো, রবার্ট পিরেস, নিকোলাস আনেলকা এসে খেলে গিয়েছেন। সেই কারণেই আমরা অত্যন্ত ভালো প্রতিভাবান ফুটবলারদের এখানে খেলাতে পেরেছি।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here