এক নজরে দেখে নেওয়া যাক ইস্টবেঙ্গলের তারকাখচিত কোচিং স্টাফের দুর্ধর্ষ প্রোফাইল

0

কলকাতা : গতকাল অর্থাৎ শুক্রবার ইস্টবেঙ্গল ক্লাবের পক্ষ থেকে প্রকাশিত একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ঘোষণা করা হয়েছে, এসসি ইস্টবেঙ্গলের নতুন কোচ হতে চলেছেন লিভারপুলের কিংবদন্তী ফুটবলার রবি ফাউলার। পাশাপাশি সেই বিজ্ঞপ্তিতেই ঘোষিত করা হয়েছে ইস্টবেঙ্গল ক্লাবের নতুন সাপোর্ট স্টাফের, যা অত্যন্ত তারকাখচিত এবং অভিজ্ঞ তা বলাই যায়।

সহকারী কোচ হিসেবে আসছেন অ্যান্থনি গ্রান্ট, ভারতীয় সহকারী কোচ হচ্ছেন রেনেডি সিং, ফিসিও মাইকেল হার্ডিং, ভিডিও অ্যানালিস্ট জোসেফ ওয়ালমসলে, স্পোর্টস সায়েন্টিস্ট জ্যাক ইনম্যান এবং গোলকিপার কোচ রবার্ট মিমস। আর ভারতীয় ফুটবলে প্রথমবার, সেট পিস কোচ হিসেবে নিযুক্ত হতে চলেছে টেরেন্স ম্যাকফিলিপ্স। এবার এক নজরে দেখে নেওয়া যাক কোচ ও সাপোর্ট স্টাফের দুর্ধর্ষ প্রোফাইল।

রবি ফাউলার – খেলোয়াড় হিসবে কিংবদন্তীর পর্যায়ে রয়েছেন এই দুরন্ত স্ট্রাইকার। লিভারপুলের সমর্থকরা ফাউলারকে গড অর্থাৎ ঈশ্বর হিসেবে অভিহিত করেন। লিভারপুল ছাড়াও ম্যানচেস্টার সিটি, লিডস ইউনাইটেড, কার্ডিফ সিটির হয়ে খেলেছেন ফাউলার।

অবসরের পর লিভারপুলের অ্যাকাডেমির কোচ হিসেবে নিযুক্ত হয়েছিলেন ফাউলার। এরপর গত বছর অস্ট্রেলিয়ার এ লিগের দল ব্রিসবেন রোরের হেড কোচের দায়িত্ব নিয়েছিলেন ফাউলার। আর তারপর ধুঁকতে থাকা ব্রিসবেনকে লিগ তালিকায় চার নম্বরে তুলে আনেন ফাউলার।

অ্যান্থনি গ্রান্ট – গত মরশুমে ফাউলারের ডেপুটি হিসেবে কাজ করেছেন গ্রান্ট। ব্রিসবেন রোর ছাড়াও ব্ল্যাকবার্ন রোভার্সের হেড কোচ এবং ব্ল্যাকপুল এফসির সহকারী কোচ হিসেবে কাজ করেছেন গ্রান্ট। পাশাপাশি বরুসিয়া ডর্টমুন্ডের সাপোর্ট স্টাফ হিসেবে পাঁচ বছর কাজ করেছেন গ্রান্ট।

খেলোয়াড় হিসেবে তিনি ইংল্যান্ডের একাধিক ক্লাবে খেলেছেন ৪৫ বছরের এই প্রাক্তন ফুটবলার। ম্যানচেস্টার সিটি, এভার্টন, বার্নলে, ব্রিস্টল সিটির মত বড় ক্লাবে খেলেছেন তিনি।

রেনেডি সিং – ইস্টবেঙ্গল ক্লাবের হয়ে একশোটির বেশি ম্যাচ খেলা এবং জাতীয় দলের হয়ে ৭৫টি ম্যাচ খেলা রেনেডি সিং অত্যন্ত সুপরিচিত ভারতীয় ফুটবল মহলে। সম্প্রতি ফুটবল প্লেয়ার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন রেনেডি।

এর ফলে ভারতের তারকা ফুটবলারদের সাথে অত্যন্ত ভালো সম্পর্ক রয়েছে রেনেডির, যা সুবিধা হবে ইস্টবেঙ্গলের জন্য ভারতীয় ফুটবলার তোলার ক্ষেত্রে।

টেরেন্স ম্যাকফিলিপ্স – ভারতীয় ফুটবলের ইতিহাসে এই প্রথমবার কোনও সেট পিস কোচ দায়িত্ব নিতে চলেছেন। এবং টেরেন্স ম্যাকফিলিপ্সকে এই দায়িত্ব দিয়ে ইতিহাস তৈরি করল ইস্টবেঙ্গল।

ম্যাকফিলিপ্স এর আগে ইংল্যান্ডের তৃতীয় ডিভিশনের ক্লাব ব্ল্যাকপুলের হেড কোচ ও সহকারী কোচের দায়িত্ব নিয়েছিলেন। এছাড়াও ব্ল্যাকবার্ন রোভার্সের সহকারী কোচ ছিলেন তিনি।

রবার্ট মিমস – রবি ফাউলারের পরিচিত এই গোলকিপার কোচ বর্তমানে বাংলাদেশের জাতীয় দলের দায়িত্বে রয়েছেন। এর আগে এটিকে ও জামসেদপুর এফসির গোলকিপার কোচের দায়িত্ব সামলেছেন মিমস।

খেলোয়াড় হিসেবে টটেনহ্যাম, ম্যান সিটি, এভার্টনের মত দলে খেলেছেন মিমস। এরপর গোলকিপার কোচ হিসেবে দায়িত্ব সামলেছেন উলভারহ্যাম্পটন, ব্ল্যাকবার্ন, বোল্টন, ওয়েস্ট হ্যাম ইউনাইটেড, হাল সিটির মত দলে। এছাড়াও বাহরিনের জাতীয় দলেও ছিলেন গোলকিপার কোচ হিসেবে।

জ্যাক ইনম্যান – ইংল্যান্ডের অত্যন্ত পরিচিত ফিটনেস সংস্থা ফুল টাইম পারফর্মেন্সের সহ-মালিক জ্যাক ইনম্যান এবার স্পোর্টস সায়েন্টিস্ট হিসেবে দায়িত্ব নিতে চলেছেন ইস্টবেঙ্গল ক্লাবের।

এর আগে বারি এফসি এবং ম্যাকলসফিল্ড টাউন ফুটবল ক্লাবের স্পোর্টস সায়েন্টিস্টের দায়িত্ব পালন করেছেন ইনম্যান।

মাইকেল হার্ডিং – রবি ফাউলারের অত্যন্ত পরিচিত ফিজিও মাইকেল হার্ডিং এবার আসছেন ইস্টবেঙ্গল ক্লাবে। ফিজিও হিসেবে তার অভিজ্ঞতা বিশাল।

টানা ১৪ বছর ইংলিশ প্রিমিয়ার লিগের দল নিউক্যাসেল ইউনাইটেডের হেড ফিজিও হিসেবে দায়িত্ব পালন করেছেন হার্ডিং।

জোসেফ ওয়ালমসলে – ইস্টবেঙ্গলের ভিডিও অ্যানালিস্ট হিসেবে যোগ দিতে চলেছেন জোসেজ ওয়ালমসলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here