সংবিধানগত কারণে আটকে এটিকে-মোহনবাগানের মেগা স্পনসরশিপ চুক্তি

0

কলকাতা : ইংলিশ প্রিমিয়ার লিগের প্রিন্সিপাল স্পনসর স্পোর্টস বেটিং কোম্পানি SBOTOP এর সাথে স্পনসরশিপ চুক্তি হওয়ার কথা ছিল এটিকে-মোহনবাগানের। সেইমত সমস্ত বিষয়ে দুই পক্ষের মধ্যে সমঝোতাও হয়েছে। জনপ্রিয় বেটিং কোম্পানি কেল্টন ম্যানক্স এর অন্তর্গত এই সংস্থার সাথে চুক্তি সম্পন্ন হলে ভারতীয় ফুটবলের ইতিহাসে অন্যতম সেরা চুক্তি হত। কিন্তু সেই কাজে বড়সড় গেরো হাজির হল।

গত কয়েক দিনের মধ্যেই এই স্পনসরশিপের আনুষ্ঠানিক ঘোষণা হওয়ার কথা ছিল। কিন্তু শেষ অবধি ভারত সরকারের তরফ থেকে ছাড়পত্র আদায় করতে পারেননি নয়া সত্ত্বা বিশিষ্ট ফ্র‍্যাঞ্চাইজির কর্তারা। ক্লাব সূত্রে খবর মিলেছে, ছাড়পত্রের জন্য ভারত সরকারকে সদ্য যে আবেদনপত্র পাঠানো হয়েছিল, তা খারিজ হয়ে ফেরত এসেছে। এর আগে দুইবার আবেদন পাঠানো হলেও তা খারিজ হয়ে আসছে।

এর কারণ হিসেবে কেন্দ্রীয় সরকার ভারতীয় সংবিধানের পাব্লিক গ্যাম্বলিং অ্যাক্ট (১৮৬৭) এর কথা বলেছে। এই আইন অনুযায়ী, দেশে সমস্ত ধরণের জুয়াবাজি নিষিদ্ধ। আর এর ফলে কোনও বিদেশী সংস্থা, যা সরাসরি জুয়া ও বেটিংয়ের সাথে জড়িত, তাদের অনুমতি দেওয়া হবে না যদি না তারা তাদের অন্য কোনও কাজের ক্ষেত্রকে নিজেদের আর্থিক আয়ের উপায় হিসেবে তুলে ধরতে পারে।

আর এখানেই মার খেয়েছে SBOTOP এবং কেল্টন ম্যানক্স কোম্পানি। কারণ বেটিং ছাড়া আর কোনও ক্ষেত্রই তাদের কাছে খোলা নেই। এখন দেখার, এই অবস্থায় কি অন্য কোনও চোরাগোপ্তা রাস্তা খুজে কি বের করবে এটিকে-মোহনবাগানের কর্তারা?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here