পাকিস্তান, আফগানিস্তান করোনাকে ভারতের থেকে আরও ভালো নিয়ন্ত্রন করেছে: মোদী সরকারকে কটাক্ষ রাগার

0

নয়াদিল্লি: আইএমএফের এই প্রস্তাব যে এই বছর ভারতীয় অর্থনীতি একটি বিশাল ১০.৩ শতাংশ দ্বারা চুক্তিবদ্ধ হবে। এই কথাকে উল্লেখ করে রাহুল গান্ধী আরও একবার কেন্দ্র সরকারকে কটাক্ষ করেছেন এবং বলেছেন যে, এটি সরকারের আরও একটি ” দৃঢ় মহৎ কর্ম”। দেশে করোনা আসায় ভারতের অর্থনীতি ভেঙ্গে পড়ার থেকে এবং সীমান্তে চিনের সঙ্গে বিবাদের পর কংগ্রেস নেতা ক্রমাগত কেন্দ্র সরকার ও প্রধানমন্ত্রীকে আক্রমণ করে চলেছেন।

রাগা ট্যুইটারে সরকারের সমালোচনা করে একটি চার্ট ট্যাগ করে দেখিয়েছেন, বাংলাদেশ, মায়ানমার, নেপাল, চীন, ভুটান, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং ভারতের জন্য ২০২০-২১ অর্থবছরের আইএমএফ প্রবৃদ্ধির প্রাক্কলন। চার্টটি দেখিয়েছে যে চলতি বছর অর্থনীতি ১০.৩ শতাংশ কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে যা উল্লেখিত দেশগুলির মধ্যে সর্বাধিক সংকোচনের বিষয়। ট্যুইটে বিজেপিকে কটাক্ষ করে তিনি আরও লিখেছেন, “এটি বিজেপি সরকারের আরও এক অন্যতম মহৎ কর্ম। এমনকি পাকিস্তান এবং আফগানিস্তান কোভিডকে ভারতের চেয়ে ভালভাবে পরিচালনা করছে।

মঙ্গলবার আন্তর্জাতিক অর্থ তহবিল জানিয়েছে, চলতি বছরে করোনা মহামারীতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ ভারতীয় অর্থনীতির ১০.৩ শতাংশ সঙ্কট হবে বলে ধারণা করা হচ্ছে। তবে, ২০২১ সালে ভারত ৮.৮ শতাংশ প্রবৃদ্ধির হার নিয়ে চূড়ান্ত প্রত্যাবর্তন করবে, এইভাবে দ্রুত বর্ধমান উদীয়মান অর্থনীতির অবস্থান ফিরে পাবে। অন্যদিকে আইএমএফ তার সর্বশেষ ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ প্রতিবেদনে বলেছে, চীনের প্রত্যাশিত বৃদ্ধির হারের ৮.২ শতাংশ ছাড়িয়ে গিয়েছে ভারত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here