আইএসএলে প্রবেশেই স্পনসরের ছড়াছড়ি, এবার নয়া স্পনসর পেল ইস্টবেঙ্গল ও এটিকে-মোহনবাগান

1

কলকাতা : এর আগে কলকাতার দুই প্রধানের পক্ষে স্পনসর খোঁজা কার্যত দুঃসাধ্য ছিল। কোনওরকমে আইলিগের আগে স্পনসর যোগাড় করে নিশ্চিন্ত থাকতেন কর্তারা। কিন্তু এবার নয়া সাজে দেশের সেরা লিগ আইএসএলে প্রবেশের পরেই যেন স্পনসরের ছড়াছড়ি। ইতিমধ্যে স্পোর্টিং ক্লাব ইস্টবেঙ্গল এবং এটিকে-মোহনবাগান একাধিক স্পনসর পেয়েছে। এবার দুই প্রধানের স্পনসর হিসেবে উঠে এল বিকেটি টায়ার্স।

নিজেদের সোশ্যাল মিডিয়ায় বালাকৃষ্ণ ইন্ডাস্ট্রিজ লিমিটেড (বিকেটি টায়ার্স) ঘোষণা করেছে, চলতি ইন্ডিয়ান সুপার লিগের চার ফ্র্যাঞ্চাইজি এসসি ইস্টবেঙ্গল, এটিকে-মোহনবাগান, হায়দ্রাবাদ এফসি এবং নর্থইস্ট ইউনাইটেড এফসির সাথে এক মরশুমের জন্য পার্টনারশিপ করবে।

এই নিয়ে বিকেটি সংস্থার যুগ্ম ম্যানেজিং ডিরেক্টর রাজীব পোদ্দার জানিয়েছেন, “মানুষকে এক করতে এবং উজ্জীবিত করতে ফুটবল অত্যন্ত গুরুত্বপূর্ণ, আর এই বিষয়টি বিকেটি বিশ্বাস করে। আমরা, এক ব্র্যান্ড হিসেবে, সবসময় আবেগের সাথে বিশ্বজুড়ে চলা সকল শীর্ষস্থানীয় ক্রীড়াকে সাপোর্ট করে এসেছি এবং এটি আমাদের কাছে অত্যন্ত স্বস্তির যে আমরা ভারতবর্ষের সবথেকে বড় ফুটবল ইভেন্টের অংশ হতে পেরেছি।”

বলা বাহুল্য, সদ্যসমাপ্ত আইপিএল এ মোট ছয়টি ফ্র্যাঞ্চাইজির স্পনসর হিসেবে ছিল বিকেটি টায়ার্স। এই ছয়টি দল হল মুম্বই ইন্ডিয়ান্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস, কিংস ইলেভেন পাঞ্জাব, চেন্নাই সুপার কিংস এবং কলকাতা নাইট রাইডার্স। এছাড়াও প্রো কবাডি লিগে ১২টি দলের মধ্যে আটটি ফ্র্যাঞ্চাইজির স্পনসর হয়েছিল বিকেটি। অন্যদিকে আন্তর্জাতিক ক্রীড়াতেও বড় নাম এই বিকেটি। এর আগে ইতালির দ্বিতীয় ডিভিশন ফুটবল লিগের টাইটেল স্পনসর ছিল বিকেটি। বর্তমানে স্প্যানিশ লা লিগার গ্লোবাল স্পনসর এবং ফ্রান্সের দ্বিতীয় ডিভিশন ফুটবল লিগ লিগা ২ এর টাইটেল স্পনসর বিকেটি।

যদিও একটি স্পনসরশিপ ও পার্টনারশিপের মধ্যে আর্থিক কিছু তফাত রয়েছে। স্পনসরশিপের ক্ষেত্রে আর্থিক সহযোগিতা থাকে, সেই নির্দিষ্ট দল বা ইভেন্টের উপর অর্থ খরচ করলে তা স্পনসরশিপ বলা চলে। কিন্তু পার্টনারশিপের ক্ষেত্রে সেই বিষয়টি নেই। এখানেও টাকা ঢালতে হয়, কিন্তু সেক্ষেত্রে যে লাভ বা ক্ষতি হবে তা সেই নির্দিষ্ট দল বা ইভেন্টের সাথে দায়িত্ব ভাগাভাগি করে নেবে। যদিও এর আগে আইপিএল এর যে ছটি দলের সাথে পার্টনারশিপ ছিল বিকেটি টায়ার্সের, সেখানে ছয়টি ফ্র্যাঞ্চাইজির উপর প্রায় ৫-৬ কোটি টাকা ঢেলেছে বিকেটি। ফলে আইএসএল এর এই চার ফ্র্যাঞ্চাইজির উপরেও অর্থ লগ্নি করবে বিকেটি, তা বলাই যায়, কারণ চুক্তিটি একই।

1 COMMENT

Comments are closed.