শুধু ইয়ো ইয়ো নয়, ভারতীয় দলে জায়গা পেতে হলে পাশ করতে হবে নতুন এই ফিটনেস টেস্টেও

0

মুম্বই: ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই এখন খেলোয়াড়দের ফিটনেসের জন্য খুব আগ্রহী। সেই সঙ্গে দলে জায়গা পাওয়ার জন্য প্রত্যেক খেলোয়াড়কে ইয়ো ইয়ো ফিটনেস টেস্টে উত্তীর্ণ হতে হয়। ইয়ো ইয়ো টেস্ট আসার পর থেকে দলের খেলোয়াড়দের ফিটনেস খুব ভাল হয়ে গিয়েছে এবং এর প্রভাব মাঠে তাদের ফ্লিডিংয়ে স্পষ্ট দেখা যায়। দলে জায়গা পাওয়ার জন্য অযোগ্য ও বেশি ওজনের খেলোয়াড়দের নিজেদের ফিট প্রমাণ করতে হবে। এরই মধ্যে বিসিসিআই একটি নতুন ফিটনেস টেস্ট নিয়ে এসেছে, যার নাম ‘টাইম ট্রায়াল টেস্ট’।

ভারতীয় দলে জায়গা পেতে খেলোয়াড়দের এখন ইয়ো ইয়ো টেস্টের পাশাপাশি এই পরীক্ষাতেও পাশ করতে হবে। ‘টাইম ট্রায়াল টেস্ট’-এ খেলোয়াড়দের গতি ও সহনশীলতা পরীক্ষা করা হবে। এই পরীক্ষায় খেলোয়াড়দের দুই কিলোমিটার দৌড়তে হবে। পেস বোলারকে এই পরীক্ষাটি ৮ মিনিট ১৫ সেকেন্ডে শেষ করতে হবে। তবে ব্যাটসম্যান, স্পিন বোলার এবং উইকেটকিপারকে ৮ মিনিট ৩০ সেকেন্ডে এই পরীক্ষাটি শেষ করতে হবে। এই পরীক্ষাটি আসার ফলে ইয়ো পরীক্ষা বন্ধ হবে না, তবে এখন দলে জায়গা পেতে তাদের এই উভয় পরীক্ষায় পাশ করতে হবে।

সৌরভ গঙ্গোপাধ্যায় এবং জয় শাহের কাছ থেকে প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়ার পরে বিসিসিআইয়ের সমস্ত চুক্তিবদ্ধ খেলোয়াড়কে এই নতুন টেস্টে পাশ করার মানদণ্ড সম্পর্কে অবহিত করা হয়েছে। এই পরীক্ষাটি ফেব্রুয়ারি, জুন এবং আগস্টস/ সেপ্টেম্বরে করা হবে বলে জানা গিয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের পর খেলোয়াড়দের ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিরুদ্ধে অনুষ্ঠিত হওয়া টেস্ট সিরিজে ছাড় দেওয়া হয়েছে। তবে সীমিত ওভারের জন্য নির্বাচিত খেলোয়াড়দের এই পরীক্ষাতে পাশ করতে হবে।