অ্যাডিলেডে ৩৬ অলআউটের পর টিম ইন্ডিয়াকে পেপটক দিয়েছিলেন সৌরভ

0

কলকাতা: গাব্বাতে অস্ট্রেলিয়ার জয়ের রথ থামিয়ে দিয়ে ২-১ ব্যবধানে বর্ডার-গাভাস্কার সিরিজ করে ভারত। জয়ের নেপথ্যে ভারতের উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থ। তিন উইকেটে হারল অস্ট্রেলিয়া। ৩২ বছর ধরে এই গাব্বার মাঠে অপরাজিত ছিল অসিরা। তবে সিরিজের প্রথম টেস্ট ভারতীয় দলের জন্য একেবারেই ভালো যায়নি। অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় ইনিংসে লজ্জাজনক ভাবে ৩৬ রানে অলআউটের পরও ঘুরে দাঁড়ায় ভারতীয় দল। আর অ্যাডিলেডের এই দুর্ভাগ্যজনক হারের পর পেপটক শুনিয়েছিলেন বিসিসিআই প্রেসিডেন্ট তথা প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়।

এমনটাই জানালেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ তিন টেস্টে ভারতের অধিনায়ক থাকা অজিঙ্ক রাহানে। টিমের উপর ভরসা রেখে রাহানেদেরকে উদ্ধুদ্ধ করার চেষ্টা করেছিলেন সৌরভ। সম্প্রতি অজিঙ্ক রাহানে এক সাক্ষাৎকারে বলেন, “অ্যাডিলেড টেস্টের পর দাদা ফোন করে শক্ত থাকার কথা বলেন। নিজেদের উপর বিশ্বাস রাখতে বলেন। বিশ্বাস রাখতে বলেন দলের ক্ষমতার উপরেও।” আর এই ভরসা পেয়েই মেলবোর্নে দুরন্ত কামব্যাক করে টিম ইন্ডিয়া।

মেলবোর্ন টেস্ট আট উইকেটে জেতে সিরিজে সমতা ফেরায় ভারতীয় দল। এরপর ব্রিসবেনের গাব্বাতে সিরিজ দখল করে ভারত। তবে গাব্বার এই মাঠের সঙ্গে সৌরভ যেন জড়িয়ে রয়েছে, তাঁর ১৪৪ রানের ইনিংস আজও ভুলতে পারে না ভারতীয় সমর্থকরা। বলা বাহুল্য, চোট আঘাতে জর্জরিত ভারতীয় দল। সেই সঙ্গে পিতৃত্বকালীন ছুটিতে ছিলেন বিরাট কোহলিও। সিরিজে দলের বোলিং একেবারেই অনভিজ্ঞ।