এমন ফুটবলে আইএসএল বটেই, আইলিগেও লজ্জায় পড়বে ইস্টবেঙ্গল, ভুলে ভরা ম্যাচে একাধিক নেগেটিভ

0

পানাজি, গোয়া : চলতি আইএসএলে এর আগেও ম্যাচ হেরেছে স্পোর্টিং ক্লাব ইস্টবেঙ্গল, কিন্তু সেই হারগুলিতে ছিল ফিরে আসার অদম্য চেষ্টা, কঠিন লড়াইয়ের পরিচয়। কিন্তু গতকাল কার্যত বেঙ্গালুরু এফসির দ্বিতীয় সারির দলের বিরুদ্ধে যে জঘন্য ও ইচ্ছাহীন ফুটবল খেলল তথাকথিত শক্তিশালী ইস্টবেঙ্গল, তাতে তথাকথিত দ্বিতীয় ডিভিশন আইলিগেও লজ্জার মুখে পড়তে হত এই দলকে।

নেই কোনও পরিকল্পনা, কিভাবে আক্রমণে উঠবে সেই বিষয়ে দিশেহারা সকলে। একা ব্রাইট এনোবাখারে এবং স্কট নেভিল ছাড়া সেদিন মাঠে খেলা খেলোয়াড়দের কেউই এই লাল-হলুদ জার্সি পড়ারই যোগ্য নন। আর কোচ রবি ফাউলারকে কার্যত অসহায় বোধ হচ্ছিল। কোনও অভিজ্ঞ কোচ হলে হয়ত বিষয়টি সামলে নিতেন, কিন্তু কোচিংয়ে শিক্ষানবিশ রবি ফাউলার কার্যত হার মেনেই নিয়েছিলেন ম্যাচের মাঝেই। এই ম্যাচ থেকে কোনওরকম পজিটিভ তো আসেইনি, বরং নেগেটিভ প্রচুর এসেছে, দেখে নেওয়া যাক।

নেগেটিভ :

ড্যানি ফক্স – লাল-হলুদের অধিনায়কের আর্মব্যান্ড পড়া এই অভিজ্ঞ ডিফেন্ডারকে নিয়ে হাইপ উঠেছিল শুরুতে, তার কোনও ছিটেফোটাও দেখা যায়নি চলতি মরশুমে। আর গতকাল নিজেকে মজার পাত্র বানিয়ে ফেলেছিলেন। ব্রাজিলিয়ান মিডিও ক্লেইটন সিলভার সাথে ঝামেলা করে কার্যত ‘টিম পেইন’ বনে গিয়েছেন ড্যানি ফক্স। কারণ সেই ড্যানি ফক্সের পাশ থেকেই দুরন্ত গোল করে তাঁকে যোগ্য জবাব দিলেন ‘রবিচন্দ্রন অশ্বিন’ ক্লেইটন সিলভা। সারা ম্যাচে কার্যত নড়বড়ে লেগেছে এই ৩৪ বছরের ডিফেন্ডারকে।

হরমনপ্রীত সিং – কোচের অগাধ আস্থা থাকা সত্ত্বেও সেই আস্থার বিন্দুমাত্র প্রতিফলন দিতে পারছেন না হরমন। অ্যারন আমাদি হলোওয়ে নিজের শরীরকে ব্যবহার করে যতবার জায়গা তৈরি করে দিয়েছিলেন হরমনপ্রীতের জন্য, ততবারই আউট অফ পজিশন ছিলেন তিনি। ভালো খেলাগুলিকে কয়েকবার নষ্ট করে দিচ্ছিলেন নিজের পজিশনের ভুলের জন্য।

মাটি স্টেইনম্যান – গতকাল মিসিং ওয়ারেন্ট জারি হতেই পারে এই জার্মান মিডিওর উপর। সারা ম্যাচে কার্যত খুজেই পাওয়া যায়নি এই তারকা ফুটবলারকে। সেই পরিচিত স্কিল, ফিনেস, উইথ দ্য বল রান – কোনওটিই দেখা যায়নি গতকাল।

অজয় ছেত্রী – বেঙ্গালুরু এফসির রিজার্ভ দল থেকে বেশ বড় নাম নিয়ে ইস্টবেঙ্গলে এসেছেন অজয়, কিন্তু বেঙ্গালুরু কেন অজয়কে ছেড়েছে, তার প্রমাণ মিলেছে গতকালের ম্যাচে। কোনও ফুটবলিং বুদ্ধি নেই এই তরুণ ডিফেন্সিভ মিডফিল্ডারের মধ্যে। অহেতুক ফাউল, গুরুত্বপূর্ণ সময়ে বল হারিয়ে ফেলা – ডিফেন্সিভ মিডিওতে এসে ইস্টবেঙ্গলের রক্ষণকে আরও বিপদে ফেলছেন এই তরুণ ফুটবলার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here