ব্যবসায় ঘাটতি কমাতে উবার ইটসকে কিনে নিল জোমাটো

0

নয়াদিল্লি: মঙ্গলবার খাবার ডেলিভারি অ্যাপ জোমাটো ঘোষণা করেছে যে তারা ভারতের সর্বস্তর চুক্তিতে উবার ইটসকে অর্জন করেছে। উবার ইটস হল উবার সংস্থার খাবার ডেলিভারি অ্যাপ। দীপিন্দর গোয়ালের নেতৃত্বাধীন খাবার ডেলিভারি অ্যাপ জোমাটোর উবারের উপর এখন ৯৯.৯ শতাংশ অংশীদার থাকবে।

মঙ্গলবার থেকে ভারতে কার্যকর হবে উবার-জোমাটোর এই চুক্তি। উবার ইটস জোমাটোর এই চুক্তি প্রত্যক্ষ রেস্তোরাঁ, বিতরণকারী অংশীদার এবং উবার ব্যবহারকারীদের এই অ্যাপ বন্ধ করার নির্দেশ দেওয়া হবে। জানা গিয়েছে, এই চুক্তিটি প্রায় ৩৫০ মিলিয়ন ডলার বা ২,৫০০ কোটি টাকায় হয়েছে।

জোমাটোর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী দীপিন্দর গোয়াল বলেছেন, “আমরা রেস্তোরাঁর সন্ধানের পথিকৃৎ এবং ভারতের ৫০০ টিরও বেশি শহর জুড়ে একটি শীর্ষস্থানীয় খাদ্য সরবরাহের ব্যবসা তৈরি করতে পেরে আমরা গর্বিত।” জোমাটো ১০ জানুয়ারি একটি ঘোষণা করেছিল। সেখানে বলেছিল যে চীন ভিত্তিক জায়ান্ট আলিবাবার সহযোগী সংস্থা অ্যান্ট ফিনান্সিয়ালের কাছ থেকে ১৫০ মিলিয়ন ডলার নতুন তহবিল সংগ্রহ করেছে।

জোমাটোতে সর্বশেষতম পর্বের তহবিলে বর্তমানে এই কোম্পানির মূল্য দাঁড়িয়েছে ৩ বিলিয়ন ডলার, যা ৬০০ মিলিয়ন ডলারের অংশ। এটি ডিসেম্বরে দিল্লির একটি অনুষ্ঠানে জোমাটোর সিইও গোয়াল ঘোষণা করেছিলেন। উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা দারা খোসরোশাহী জানিয়েছেন যে, ভারতে উবার ইটস টিম গত দুই বছরে একটি অবিশ্বাস্য পরিমাণ মূল্য অর্জন করেছে।

তিনি বলেছেন, “ভারত উবারের জন্য একটি ব্যতিক্রমী গুরুত্বপূর্ণ বাজার হিসাবে রয়ে গিয়েছে এবং আমরা আমাদের স্থানীয় আরোহণ ব্যবসায়ের উন্নয়নে বিনিয়োগ চালিয়ে যাব, যা ইতিমধ্যে সুস্পষ্ট লাভের ইঙ্গিত দিচ্ছে।” তিনি আরও যোগ করেন, “জোমাটো ভালো পদ্ধতিতে দ্রুত বিকাশের দক্ষতা দেখে আমরা খুব অভিভূত হয়েছি এবং আমরা তাদের ক্রমাগত সাফল্য কামনা করছি।” উবার ২০১৭ সালের মাঝামাঝি সময়ে ভারতে তার খাবার সরবরাহ পরিষেবা শুরু করে, তবে এটি বাড়িয়ে তুলতে সক্ষম হয়নি।