করোনা আক্রান্ত অঞ্চল চেনাবে মাইক্রোসফট ও গুগুল

0

নয়াদিল্লি: যেকোনো সময়, শরীরে প্রবেশ করতে পারে মারণ ভাইরাস করোনা। এই ভয়েই আতঙ্কিত বিশ্ববাসী। হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ব্যবহার করে সংক্রমনের সম্ভাবনা কমলেও আতঙ্ক যেন পিছু ছাড়ছে না। তবে এই ভয় থেকে বিশ্ববাসীকে মুক্তি দিতে নয়া উদ্যোগ নিল মাইক্রোসফট।

সোমবার মাইক্রোসফটের পক্ষ থেকে একটি ওয়েব পোর্টাল বানানো হয়েছে, যেটি কোথায় কোথায় করোনার সংক্রমণ হয়েছে তার নির্দেশ দেবে। বলা বাহুল্য, প্রতিদিনই সমগ্র বিশ্বে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। পৃথিবীর মানচিত্রে আক্রান্ত অঞ্চলগুলিকে লালরঙে চিহ্নিত করার পাশাপাশি, সংক্রমিতের হারও বলে দেবে।

জানা গিয়েছে, মাইক্রোসফটের বিং টিম এই ওয়েব পোর্টালটি বানিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এবং রোগ-প্রতিরোধক সংস্থা (CDC)-এর কাছ থেকে তথ্য নিয়ে ওয়েবসাইটটিতে দেখাবে মাইক্রোসফট। তিনটি অংশে ভাগ করে কোভিড-১৯ ভাইরাস সংক্রমনের তথ্য দেবে ওয়েবসাইটটি।

অন্যদিকে, করোনার হাত থেকে বিশ্ববাসীকে বাঁচানোর চেষ্টা চালাচ্ছে গুগুলও। ‘ডু দ্য ফাইভ’ নামক একটি নির্দেশিকা জারি করেছে গুগুল। সেখানে এই পরিস্থিতিতে কি কি করণীয় তা বলা আছে। পাশাপাশি গুগুলের ইঞ্জিনিয়ররা আমেরিকায় করোনা-আক্রান্ত অঞ্চল চিহ্নিত করার জন্য ওয়েবসাইট বানিয়েছে।