সাবধানে ব্যবহার করুন ইন্টারনেট, হতে চলেছে বড়সড় সাইবার অ্যাটাক, সতর্কবার্তা কেন্দ্রের

0

নয়াদিল্লি : একে করোনা, তার উপর দোসর হিসেবে হাজির উম্পুন-নিসর্গ। এছাড়া পঙ্গপালদের আগমণ তো রয়েছেই। এবার আরও বড় এক বিপদ আসতে চলেছে ভারতবাসীদের সামনে। বড়সড় একটি সাইবার আক্রমণ হতে চলেছে দেশের আমজনতার উপর। আর এই বিষয়ে সতর্কবার্তা দিল কেন্দ্রীয় সংস্থা ভারতীয় কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম (সিইআরটি-আইএন)। আর এই আক্রমণ শুরু হতে পারে আজ থেকেই, অর্থাৎ রবিবার থেকেই।

কিন্তু কিভাবে এই আক্রমণ হানবে হ্যাকাররা? মূলত ইমেল ফিশিংয়ের মাধ্যমে দেশবাসীর গুরুত্বপূর্ণ তথ্যগুলি হাতানোর চেষ্টা করবে এই হ্যাকাররা। এমনটাই জানিয়েছে সিইআরটি-আইএন। একটি ইমেল আসবে অসংখ্য মানুষের কাছে, যা পাঠানো হবে ncov2019@gov.in অ্যাড্রেস থেকে। এই ইমেলে থাকবে বিনামূল্যে করোনা পরীক্ষার আবেদন করার একটি লিঙ্ক, যা আদতে ভুয়ো। এই লিঙ্কে একবার ঢুকলেই আবেদনকারীর যাবতীয় তথ্য চলে যাবে সেই হ্যাকারদের কাছে।

একটি বিবৃতিতে সিইআরটি-আইএন জানিয়েছে, “এই ফিশিং কর্মসূচি দ্বারা বেশ কিছু ভুয়ো ইমেল আসতে পারে করোনা সংক্রান্ত সাহায্যের বিষয়ে স্থানীয় সরকারি কর্তৃপক্ষ বা রাজ্য সরকারের নাম করে। এমন ইমেল তৈরিই হয়েছে আবেদনকারীদের ভুয়ো ওয়েবসাইটে টেনে আনার জন্য, যাতে তারা ক্ষতিকারক ফাইল ডাউনলোড করবে কিংবা গুরুত্বপূর্ণ তথ্য তাতে দেবে।”

এই বিষয়ে সিইআরটি-আইএন স্পষ্টতই আবেদন করেছে, যাতে কেউ অজানা কোনও ওয়েবসাইটে না যায়। এই মর্মে একটি টুইটও করেছে কেন্দ্রীয় তথ্য মন্ত্রকের অন্তর্গত এই সংস্থা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here