জুমের বিকল্প তৈরিতে সরকারের পাঁচটি স্টার্টঅ্যাপ

0

নয়াদিল্লি: গতমাসে নির্বাচিত দশটি স্টার্টঅ্যাপ এর মধ্যে ভারতে জুমের আরো সুরক্ষিত বিকল্প গড়ে তুলতে সরকার পাঁচটি স্টার্টঅ্যাপকে চূড়ান্ত করেছে। সূত্রের খবর অনুযায়ী এপ্রিলের শুরুতেই ইলেকট্রনিক্স ও তথ্য মন্ত্রক স্থানীয় প্রযুক্তি স্টার্টঅ্যাপ গুলিকে সুরক্ষিত ভিডিও কনফারেন্সিং প্লাটফর্ম তৈরি করে দেওয়ার উদ্দেশ্যে আমন্ত্রণ জানিয়েছে। গতমাসে সংক্ষিপ্ত করা দশটি স্টার্টার এর মধ্যে পাঁচটি স্টার্টাকে বাছাই করে নিয়েছে সরকার।

সরকার কর্তৃক নির্বাচিত পাঁচটি স্টার্টাপের মধ্যে শীর্ষস্থানীয় তিনটি স্টার্টআপ – পিপল লিংক ইউনিফাইড কমিউনিকেশন প্রাইভেট লিমিটেড, হায়দ্রাবাদ, সার্ভ ওয়েবস প্রাইভেট লিমিটেড, জয়পুর, টেকজেনসিয়া সফটওয়্যার টেকনোলজি প্রাইভেট লিমিটেড, আলাপুজা – প্রত্যেককে ভিডিও কনফারেন্সিং র জন্য ২০ লক্ষ টাকা পুরষ্কার দেওয়া হয়েছে এবং বাকি দুটি স্টার্টঅ্যাপ ইন্সট্রাইভ সফটলাবস প্রাইভেট লিমিটেড, চেন্নাই ও সোলপেজ আইটি সলিউশন প্রাইভেট লিমিটেড, হায়দ্রাবাদ তাদের স্টার্টআপ পণ্যের উন্নয়নের বিকাশে ১৫ লক্ষ টাকা অনুদান দেয়া হয়েছে। ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মের চূড়ান্ত ও স্থিতিশীল সংস্কারগুলি এই মাসের শেষের দিকেই কাজ শুরু করবে বলে আশা করা যাচ্ছে।

নিজের দেশে ভিডিও কনফারেন্সিং স্টার্টআপের উন্নয়ন করার কারণ মূলত নিরাপত্তা বিধি ও সুরক্ষার কথা মাথায় রাখা। এই নতুন জুম প্রতিদ্বন্দ্বী স্টার্টআপটি অডিও, ভিডিও ও ডেটা সংরক্ষণকারী ফাইলস গুলি নিরাপত্তা বিধি মেনে সংরক্ষণ করা হবে এবং ব্যবহারকারীদের কাছে একাধিক প্রমাণীকরণ দেখে তবে সরবরাহ করা হবে। সবটা ফাইনাল করে যে সংস্থা ভিডিও প্ল্যাটফর্মটি খুলবে তার সাথে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার গুলি চার বছরের জন্য চুক্তিবদ্ধ হবে। এক কোটি টাকার চুক্তিমুল্য ঘোষণা করা হয়েছে সরকারের তরফ থেকে। এবং চুক্তি বদ্ধ সংস্থাকে প্রত্যেক বছর ১০ লাখ টাকা দেওয়া হবে প্ল্যাটফর্ম টির রক্ষণাবেক্ষনের জন্য।