করোনা আবহে ২০২১ এর জুলাই অবধি কর্মীদের ওয়ার্ক ফ্রম হোমের সুযোগ দিল ফেসবুক

0

অরিত্রা দাশগুপ্ত, নয়াদিল্লি : ২০২১ সালের জুলাই পর্যন্ত কর্মীদের ওয়ার্ক ফ্রম হোম এর অনুমতি দিল ফেসবুক। বাড়িতে অফিসের সেট আপ তৈরির জন্য কর্মী কিছু ১০০০ ডলার খরচ করবে মার্ক জুকেরবার্গ এর কোম্পানি। সোশ্যাল মিডিয়া জায়েন্টের এক মুখপাত্র বৃহস্পতিবার বিবৃতিতে একথা জানিয়েছেন। সম্প্রতি অন্যান্য সমস্ত প্রযুক্তি কোম্পানিগুলো করোনার কারণে উদ্ভুত পরিস্থিতিতে ওয়ার্ক ফ্রম হোমের পথে হেঁটেছে।

করোনা পরিস্থিতিতে বৃহস্পতিবার সেই একই পদক্ষেপ করলো ফেসবুক। ফেসবুকের মুখপাত্র ইমেইল বিবৃতিতে জানিয়েছেন, “স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শে এই বিষয়ে নিজেদের মধ্যে আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে কর্মীদের ২০২১ সালের জুলাই মাস পর্যন্ত বাড়ি থেকে কাজ চালিয়ে দেওয়ার অনুমতি দেবার প্রয়োজন। এর জন্য আমরা কর্মীদের অতিরিক্ত ১০০০ ডলার করে দেব।“ ভারতীয় মুদ্রায় এই অর্থের পরিমাণ প্রায় ৭৫ হাজার টাকা।

করোনা ভাইরাসের আক্রমণের কারণে এর আগেই কর্মীদের বাড়ি থেকে কাজ করার সুযোগ দিয়েছে গুগল। এই সংস্থার কর্মীরাও আগামী বছরের জুন মাস পর্যন্ত চাইলে ওয়ার্ক ফ্রম হোমের সুযোগ পাবেন। এই সুবিধা পাবেন ভারতে কর্মরত গুগলের কর্মচারীরাও। গুগল এবং তার অভিভাবক সংস্থা alphabet- এ পূর্ণকালীন এবং চুক্তিভিত্তিক মিলিয়ে মোট ২ লক্ষ কর্মী আছেন। এর মধ্যে ভারতে কর্মরত প্রায় ৫০০০ জন কর্মী। অধিকাংশ কর্মীই এই ওয়ার্ক ফ্রম হোমের এর সুযোগ পাচ্ছেন বলে মনে করা হচ্ছে।