সাইবার অপরাধ রুখতে পূর্ব রেলে চালু হল বিশেষ সাইবার সেল

0

অরিত্রা দাশগুপ্ত, কলকাতা : দেশে ক্রমশ বাড়ছে সাইবার অপরাধ। একইসঙ্গে রেলওয়ে সাইটগুলিতে পাল্লা দিয়ে বাড়ছে সাইবার অপরাধের সংখ্যা। একাধিক সফটওয়্যার ব্যবহার করে রেলের টিকিটের কালোবাজারী চলছে। এই অবস্থায় ভারতীয় রেল দেশের একাধিক জোনে চালু করতে চলেছে সাইবার সেল। বিশেষভাবে পূর্ব রেল, পূর্ব মধ্য রেল, দক্ষিণ, দক্ষিণ মধ্য রেল এবং মধ্য রেল চালু করতে বিশেষ জোর দিয়েছে রেল বোর্ড। এবার পূর্ব রেল তাদের সাইবার শাখা খুলল লিলুয়াতে।

লিলুয়াতে তৈরি করা হয়েছে সাইবার সেলের ল্যাব। সেখানেই চলছে কর্মীদের প্রশিক্ষণ। একইসাথে সাইবার অপরাধ ঠেকানোর কৌশল শেখানো হচ্ছে কর্মীদের। মূলত দুই ধরনের অপরাধ হচ্ছে। এক সফটওয়্যার ব্যবহার করে ই টিকিট চক্র। আর দ্বিতীয়ত বিশেষ সফটওয়্যার ব্যবহার করে আসন সংরক্ষণ। এর বেশিরভাগটাই হচ্ছে তিনটি সফটওয়্যার ব্যবহার করে। এই বিশেষ তিনটি সফটওয়্যার এমএনএস, রেড মিরচি ও রেড বুল। এই সফটওয়্যার ব্যবহার করে ২০১৮ সালে আইআরসিটিসি সাইট হ্যাক করে রেলের টিকিট জালিয়াতি করা হয়। তদন্তে নেমে হায়দ্রাবাদের পুলিশ দুজনকে গ্রেপ্তার করে। যদিও এই ঘটনা সম্পূর্ণ সমাধান করতে পারেনি পুলিশ।

তাই এই ধরনের অপরাধ ঠেকাতে কঠোর ভাবে সাইবার সেল তৈরি করতে চায় ভারতীয় রেল। পূর্ব রেলের সাইবার সেলের দায়িত্বে আছেন সিনিয়র ডিভিশন সিকিউরিটি কমিশনার রজনিশ ত্রিপাঠী। তিনি এই সম্পর্কে জানিয়েছেন, ”প্রত্যেকদিন সাইবার অপরাধের চেহারা বদলে যাচ্ছে। দু বছর আগে আমরা যাকে গ্রেপ্তার করেছিলাম, দেখা যাচ্ছে দু বছর পর এসে অন্য কায়দায় এসে ডিজিটাল কারচুপি করছে। এই ধরনের অপরাধে প্রয়োজন একটি বিশেষ সেরা স্মার্টফোন, ল্যাপটপ, কম্পিউটার। সবকিছু খুঁটিয়ে পরীক্ষা করে দেখবেন এমনকি ফরেনসিক এভিডেন্স জোগাড় করবেন সেলের কর্মীরা। তাই এই পৃথক সাইবার সেল বানানো হলো।“ আপাতত লিলুয়া থেকে যাবতীয় প্রয়োজনীয় তদন্ত চালাবে পূর্ব রেলের এই সাইবার সেল।