হোয়াটসঅ্যাপের নয়া বিকল্প ‘মেড ইন ইন্ডিয়া’ অ্যাপস সন্দেশ, শুরু হয়েছে ট্রায়াল

0

নয়াদিল্লি: কয়েকদিন ধরেই মেসেজিং অ্যাপের তথ্য গোপনীয়তা সম্পর্কে চিন্তিত হয়ে রয়েছে সাধারণ মানুষ। এর জন্য সরকার অনেক ইন্টারনেট সংস্থাকে ভারতেই তাদের সার্ভার ইনস্টল করার নির্দেশ দিয়েছে। তারপরে সেপ্টেম্বরে ভারতীয় বিকাশকারীদের সুরক্ষিত নেটিভ অ্যাপ্লিকেশন বিকাশের জন্য উত্সাহিত করতে এবং ‘আত্মনির্ভর’ ভারত অভিযানের আওতায় কয়েকশো চীনা অ্যাপস ভারতে নিষিদ্ধ করা হয়েছিল। কয়েকদিন ধরেই হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি নিয়ে শোরগোল পড়েছে।

এরই মধ্যে হোয়াটসঅ্যাপের ভারতীয় বিকল্প “সন্দেশ” অ্যাপ চালু করা হয়েছে। সম্প্রতি গোপনীয়তা নীতিতে পরিবর্তন করার পরে হোয়াটসঅ্যাপ বিশ্বব্যাপী প্রচুর সমালোচনার শিকার হয়েছে। কোটি কোটি ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ ছেড়ে টেলিগ্রাম এবং সিগন্যাল অ্যাপ ব্যবহার শুরু করেছেন। এমন পরিস্থিতিতে সরকার এখন ভারতীয়দের জন্য একটি নতুন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপস সন্দেশ নিয়ে এসেছে।

এই অ্যাপ হোয়াটসঅ্যাপের তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ বিকল্প। অ্যাপটি সম্পূর্ণরূপে ভারতীয় এবং বর্তমানে পরীক্ষার ভিত্তিতে কাজ করছে। এই অ্যাপে গোপনীয়তা এবং নিজস্ব ডেটা সুরক্ষিত থাকবে। এই অ্যাপটি ন্যাশনাল ইনফরম্যাটিক্স সেন্টার (এনআইসি) তৈরি করেছে, যা ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের অংশ। এই অ্যাপ্লিকেশন এখনও আনুষ্ঠানিক ভাবে এই অ্যাপ লঞ্চ করেনি, টাই পরে google play store ও App store থেকে ডাউনলোড করা যাবে।