পেট্রোল-ডিজেল,রান্নার গ্যাসের পর নতুন বোঝা, আরও দামি হতে চলেছে কলিং ও ইন্টারনেট রিচার্জের খরচ

0

কলকাতা: একদিকে পেট্রোল-ডিজেল,রান্নার গ্যাস, কেরোসিনের দাম ছক্কা হাঁকানোর জন্য কপালের ঘাম ঝরছে মধ্যবিত্তের। এই খরচ চালতে হিমসিম খেয়ে খেয়ে যাওয়ার মধ্যেই নতুন করে খাঁড়ার ঘা দিতে বাড়তে চলেছে ফোনের রিচার্জ প্ল্যানের দাম। চলতি বছরের এপ্রিল মাস থেকে টাকা বেড়ে নতুন রিচার্জ প্ল্যান কার্যকর হবে বলে জানা গিয়েছে।

ইনভেস্টমেন্ট ইনফরমেশন অ্যান্ড ক্রেডিট রেটিং এজেন্সি (আইসিআরএ) তরফে জানা গিয়েছে আর্থিক আয় বাড়ানোর জন্য শুল্ক বাড়ানো হতে পারে আগামী ২০ এপ্রিল থেকে থেকে। টেলিকম সংস্থাগুলি শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার ফলে ফোনের রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধি। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে ২২০ টাকা পর্যন্ত এই শুল্ক বাড়ানো হতে চলেছে। ট্যারিফের দাম বৃদ্ধি করার ফলে গড় আয় উন্নত হবে এমনটাই সেখানে বলা হয়েছে। ট্যারিফের দাম বৃদ্ধি এবং ফোন ও ইন্টারনেট ব্যবহারকারীদের 2G থেকে 4G উন্নত করণের মাধ্যমে ব্যবহারকারীদের কাছ থেকে এই আয় গ্রহণ করা হবে। আরও বলা হয়েছে পরের দু’বছরে এই শিল্পের রাজস্ব ১১ শতাংশ থেকে ১৩ শতাংশে নিয়ে যাবে এবং ২০২২ অর্থবছরে অপারেটিং মার্জিন প্রায় ৩৮ শতাংশ বৃদ্ধি করবে।

টেলিকম সংস্থাগুলি সূত্রে খবর এপ্রিল মাস থেকে দামি হতে চলেছে Airtel, jio, BSNL এবং VI এর রিচার্জ প্ল্যান। হঠাত করেই যে বৃদ্ধি এমনটা কিন্তু নয়। প্রিল থেকে বাড়বে কলিং ও ইন্টারনেট রিচার্জের খরচ যে বাড়বে সেই ইঙ্গিত ভোডাফোন আইডিয়া আগেই দিয়েছিল। এটা বলার অপেক্ষা রাখে না যে পেট্রোল-ডিজেল,রান্নার গ্যাস, কেরোসিনের দাম ছক্কা হাঁকানোর সময়েই নতুন করে কলিং ও ইন্টারনেট রিচার্জের খরচ বাড়লে লক্ষ্মীর ঝাঁপি ভর্তি হওয়ার বদলে খালি হয়ে যাবে।