বাড়ল চিন্তা, আরবিআই-এর ঋণের স্থগিতাদেশ স্রেফ ‘ছলনা’, মামলা দায়ের সুপ্রিম কোর্টে

0

নয়াদিল্লি : করোনা নিয়ে ইতিমধ্যেই বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক ও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই সিদ্ধান্তগুলির মধ্যে অন্যতম ছিল সকল ব্যাঙ্কগুলিকে অনুরোধ করা যাতে আগামী তিন মাসের সকল ঋণ ও ইএমআই-এ স্থগিতাদেশ দেওয়া হোক। কিন্তু এই সিদ্ধান্ত নাকি আদতে একটি ‘ছলনা’, এই নিয়ে শনিবার মামলা দায়ের হল সুপ্রিম কোর্টে।

শনিবার আইনজীবী অমিত সাহনি একটি মামলা দায়ের করেন সুপ্রিম কোর্টে। সেখানে তিনি রিজার্ভ ব্যাঙ্কের এই বিবৃতির উপর অভিযোগ জানিয়ে বলেছেন, “এটি একটি ছলনা। কারণ এই ঋণে স্থগিতাদেশ সত্ত্বেও সুদ কাটা হচ্ছে এবং কোনও মানেই হয় না সাধারণ ইএমআই এর উপর এই অতিরিক্ত সুদ প্রদান করার।”

যদিও আরবিআই ও কেন্দ্রীয় অর্থমন্ত্রক অনুরোধ করেছেন সমস্ত ব্যাঙ্কগুলিকে যাতে আগামী তিন মাস কোনওরকম ঋণের উপর সুদ না নেওয়া হয়। কারণ এই করোনার জেরে একাধিক মানুষ নিজেদের চাকরি হারিয়ে থাকতে পারেন।

আর এই নিয়ে অভিযোগপত্রে জানানো হয়, “২২ শে মার্চ, ২০২০ তারিখের বিজ্ঞপ্তি হিসাবে উত্তরদাতাদের (কেন্দ্র এবং আরবিআই) প্রদত্ত ঘোষিত উদ্দিষ্ট ত্রাণ (সুদ স্থগিত) অসম্পূর্ণ, কারণ এটি নাগরিকদের সুদ ছাড় দেয় না এবং যারা তিন মাসের স্থগিতাদেশ গ্রহণ করেন তাদের উপর সুদ দিতে হবে পরে একই।”

সবমিলিয়ে সাধারণ মানুষের মধ্যে চিন্তার ভাঁজ আবারও উপস্থিত হল, তবে কি এই নির্দেশিকা আদতে তাদের আরও সমস্যার মধ্যে ফেলে দিল?