অবশেষে কি মুখ খুলবে সরকার? ভারত-চীন সংঘর্ষ নিয়ে সাংসদে বক্তব্য রাখবেন প্রতিরক্ষামন্ত্রী

0

নয়াদিল্লি: প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) ভারত ও চীনা সেনাদের মধ্যে উত্তপ্ত পরিস্থিতির বিষয়ে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং মঙ্গলবার সাংসদে একটি বিবৃতি দেবেন বলে আশা করা হচ্ছে। লোকসভায় বেলা তিনটার দিকে তাঁর বক্তৃতা অনুষ্ঠিত হবে বলে মনে করা হচ্ছে। বিরোধী দলের নেতারা এই বিষয়ে বিতর্কের জন্য ক্রমবর্ধমান দাবি জানিয়ে এসেছে। সেই দাবি রাখতেই রাজনাথ সিং সম্ভবত এই বিষয়ের উপর বক্তব্য রাখতে চলেছেন।

কোভিড-১৯ মহামারীর মধ্যে প্রায় ছয় মাস পর সোমবার আবার সাংসদ অধিবেশন শুরু হয়েছে। সোমবার থেকে শুরু হল সংসদের বর্ষাকালীন অধিবেশন। সম্প্রতি প্রয়াত রাজনৈতিক ব্যক্তিত্ব প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, অমর সিং, বেনি প্রসাদ বর্মা-সহ প্রত্যেককে শ্রদ্ধা জানিয়ে রাজ্যসভার অধিবেশন শুরু হয়। গত ১৫ জুন গালওয়ান উপত্যকার সংঘর্ষের পরে পূর্ব লাদাখের এলএসি-তে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা বহুগুণে বেড়েছে, যেখানে ২০ জন ভারতীয় সেনা সদস্য নিহত হয়েছিল। চীন পক্ষও হতাহতের শিকার হয়েছে তবে সে সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।

গত ১১ সেপ্টেম্বর উভয় দেশ এলইসি-র পরিস্থিতি সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গির নির্দেশনা দেওয়ার জন্য পাঁচটি বিষয়ে একমত হয়েছিল। সেনা ভেঙে দেওয়া এবং উত্তেজনা হ্রাস সহ, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং চীনা সহযোগী ওয়াং ইয়ির মধ্যে আলোচনার হয়েছিল। বৃহস্পতিবার মস্কোতে সাংহাই সহযোগিতা সংস্থার সভা অনুষ্ঠিত হয়েছিল, সেখানেই দুই দেশের বিদেশমন্ত্রী আলোচনা করেন। কিন্তু তা সত্ত্বেও মেলেনি সমাধান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here