ভারত কোনও মতেই চীনের কাছে মাথা নত করবে না, ড্রাগনকে তাদের ভাষায়ই দেওয়া হবে জবাব

0

নয়াদিল্লি: বাণিজ্য, কূটনীতি এবং সামরিক আগ্রাসন কোনও ক্ষেত্রেই ভারত চীনকে ছাড়বে না। চীন প্রতিটি ভাষায় নিজস্ব ভাষায় জবাব দিতে প্রস্তুত হয়েছে। কূটনৈতিক পর্যায়ে তাইওয়ান এবং হংকংয়ে আটকা পড়া চীন ‘ওয়ান চায়না পলিসি’র বিষয়ে ভারতের কাছ থেকে নিশ্চয়তা চায়। তাইওয়ান ইস্যুতে মার্কিন অবস্থানের পক্ষে ভারতের অপ্রত্যক্ষ সমর্থন চীনের কাছে এক ধাক্কা হিসাবে এসেছে। তবে ভারত স্পষ্টভাবে ইঙ্গিত দিয়েছে যে চীনকেও ভারতের সংবেদনশীলতার যত্ন নিতে হবে। চীন ক্ষমতাসীন দলের দুই সাংসদ তাইওয়ানের রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠানে যোগ দেওয়ার বিষয়েও আপত্তি জানিয়েছিল। মিনাক্ষী লেখি এবং রাহুল কাসওয়ান তাইওয়ানের রাষ্ট্রপতি তসোই ইং-ওয়েনের শপথ গ্রহণের ভার্চুয়াল অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন।

দিল্লিতে চীনা দূতাবাসের কাউন্সেলর লিউ বিং এই অনুষ্ঠানে ভারতের অংশগ্রহণের বিরুদ্ধে একটি প্রতিবাদ জানিয়েছিলেন। এজন্য তিনি সাংসদ লেখী ও কাসওয়ানকে একটি লিখিত অভিযোগও করেছিলেন, যাতে তিনি উভয় সাংসদকেই যে অভিনন্দন বার্তা দিয়েছিলেন তা অস্বীকার করেছেন। মার্কিন বিদেশন্ত্রীসহ বিশ্বের অনেক দেশের প্রতিনিধিরা এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। সূত্র জানিয়েছে, চীন ব্যবসায়িক দিক থেকে একটি ধাক্কা খেয়েছে। বিদেশী সংস্থাগুলি চীন থেকে সরে আসতে চায়। কোভিড সঙ্কটে অর্থবহ ভূমিকার কারণে তাইওয়ান যথেষ্ট সমর্থন পেয়েছে, অন্যদিকে চীনকে বিশ্বজুড়ে সন্দেহের চোখে দেখা হচ্ছে। সঙ্কটের সময়ে ভারতের ভূমিকা বেড়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে কৌশলগত অংশীদারিত্বও স্পষ্টভাবে দৃশ্যমান।

এই সমস্ত চীনা শাসনে বিরক্তি রয়েছে।সূত্র বলছে যে, চীন বেশ কয়েকটি পক্ষে নিজেদের বিরুদ্ধে তৈরি পরিবেশকে মনোযোগ দিয়ে সরিয়ে দেওয়ার চেষ্টা করছে। গালওয়ান উপত্যকায় চীনের ক্ষোভ নিয়ে তাদের পদক্ষেপের দিকে তাকাচ্ছে ভারত। চীন এই ক্ষেত্রে কখনও এ জাতীয় আক্রমণাত্মক মনোভাব দেখায়নি। সুতরাং, ধারণা করা হচ্ছে যে চাপ তৈরি করার জন্য চীন ইচ্ছাকৃতভাবে এমন পদক্ষেপ নিচ্ছে। যাতে এটি বাণিজ্যের সম্মুখভাগে ভারতের উপর চাপ সৃষ্টি করতে পারে। একই সাথে আমেরিকা সহ অন্যান্য দেশের কৌশলগত জাল দ্বারা ভারতকে কাটিয়ে উঠতে পারে। সূত্র মতে জানা গিয়েছে, পর্দার আড়ালে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চলছে। তবে ভারত স্পষ্টভাবে ইঙ্গিত দিয়েছে যে তারা আর পিছু হটবে না।