চীনের সাথে উত্তেজনার মধ্যে ফ্রান্স থেকে দেশে আসছে আরও ৩-৪ টি রাফাল যুদ্ধবিমান

0

নয়াদিল্লি: পূর্ব লাদাখের উত্তেজনার মধ্যে ভারতীয় বায়ুসেনা শীঘ্রই রাফাল যুদ্ধবিমানের দ্বিতীয় ব্যাচ আনতে চলেছে। ভারতীয় বায়ুসেনার সূত্র অনুসারে, রাফাল যুদ্ধবিমানের দ্বিতীয় সেট নভেম্বরের প্রথম সপ্তাহে আম্বালা বিমানবন্দর পৌঁছানোর কথা রয়েছে।এই ফরাসি যুদ্ধবিমানগুলির এটি দ্বিতীয় ব্যাচ হবে, কারণ ইতিমধ্যেই ২৮ জুলাই ২৮ রাফালের প্রথম ব্যাচ ভারতে এসে গিয়েছে এবং সরকারিভাবে নরেন্দ্র মোদী সরকার ১০ সেপ্টেম্বর যুদ্ধবিমানগুলিকে ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত করেছিল।

সরকারি সূত্র জানিয়েছে, “ফ্রান্সের ৩-৪ টি রাফাল যুদ্ধবিমান নভেম্বরের প্রথম সপ্তাহে ভারতে পৌঁছে যাবে এবং তাদের আগমনের প্রস্তুতি চলছে। এই বিমানগুলি অন্তর্ভুক্ত করার সাথে সাথে বায়ুসেনা ৮-৯ রাফাল যুদ্ধবিমান তৈরি করবে যা বর্তমান উত্তেজনার পরিস্থিতিতে কয়েক দিনের মধ্যে পুরোপুরি প্রস্তুত থাকবে।” রাফালে যুদ্ধবিমানগুলি ইতিমধ্যে পরিচালনা করা হয়েছে এবং লাদাখের সংঘর্ষের অঞ্চলে মোতায়েন করা হয়েছে।

সহকারী চিফ অফ এয়ার স্টাফ (প্রকল্পসমূহ) এয়ার ভাইস মার্শাল এন.তিওয়ারির নেতৃত্বে বায়ুসেনার একটি দল বর্তমানে ফ্রান্সে রয়েছে। এই দলটি রাফাল যুদ্ধবিমানের দ্বিতীয় ব্যাচ ভারতে পাঠানোর প্রস্তুতি পর্যালোচনা করছে, নির্বাচিত বিমানের প্রয়োজনীয় যুদ্ধ সরঞ্জাম এবং প্রশিক্ষণ নিযুক্ত করছে। ফ্রান্সে ২০২১ সালের মার্চের মধ্যে ভারতীয় পাইলটরা পর্যায়ক্রমে রাফালে উড়ানোর প্রশিক্ষণ নেবে। আইএএফ হরিয়ানার আম্বালায় প্রতিটি এয়ারবাসে এবং স্কোয়াড্রন পশ্চিমবঙ্গের হাশিমারায় রাফালে যুদ্ধবিমান স্থাপন করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here