চীনের বিরুদ্ধে জোট: ভারতের সাথে মালাবার নৌ মহড়ায় অংশ নেবে অস্ট্রেলিয়াও

0

নয়াদিল্লি: ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপানের পাশাপাশি আসন্ন মালবার নৌ মহড়াতেও অস্ট্রেলিয়াও অংশ নেবে। অস্ট্রেলিয়া সরকার এ সংক্রান্ত তথ্য জানিয়ে একটি বিবৃতি জারি করেছে। এটি হবে সামরিক পর্যায়ে চার-দেশীয় গ্রুপ ‘কোয়াড’-এর প্রথম অংশগ্রহণ। ভারত-চীন সীমান্ত বিরোধের মধ্যে ভারত সোমবার আসন্ন মালবার নৌ মহড়ায় মার্কিন যুক্তরাষ্ট্র ও জাপানের সাথে অস্ট্রেলিয়াও অংশ নেওয়ার ঘোষণা করেছে।

টোকিওতে কোয়াড বিদেশমন্ত্রীদের আলোচনার দুই সপ্তাহ পরে অস্ট্রেলিয়ান নৌবাহিনীকে আগামী মাসের মহড়ায় অংশ নিতে ভারত আমন্ত্রণ জানাতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। বৈঠকে মন্ত্রীরা ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যেখানে চীনের সামরিক চাপ বাড়ছে, সেখানে সহযোগিতা বাড়াতে ব্যবস্থা গ্রহণের দিকে মনোনিবেশ করেছিলেন। অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রী লিন্ডা রেইনল্ডস এবং বিদেশমন্ত্রী মেরিস পেইন একটি সুপরিচিত বিবৃতি জারি করে বলেছেন, এই ঘোষণাটি ভারতের সাথে অস্ট্রেলিয়ার সম্পর্ক আরও গভীর করার দিকে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল। বিবৃতি অনুসারে, ফেডারেল সরকার জানিয়েছে যে ভারতের আমন্ত্রণের পর অস্ট্রেলিয়া মালাবার নৌ মহড়ায় অংশ নেবে।

মহড়া নভেম্বরে এই অঞ্চলটির চারটি প্রধান প্রতিরক্ষা অংশীদার ভারত, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়াকে একত্রিত করবে। রেনল্ডস বলেছিলেন যে, মালবার -২০২০ অস্ট্রেলিয়া প্রতিরক্ষা বাহিনীর (এডিএফ) জন্য একটি গুরুত্বপূর্ণ সুযোগ হবে। তিনি বলেন, “মালাবারের মতো অত্যাধুনিক সামরিক অনুশীলন অস্ট্রেলিয়ার সামুদ্রিক ক্ষমতা বাড়ানোর জন্য, আমাদের ঘনিষ্ঠ মিত্রদের সাথে কাজ করার জন্য এবং মুক্ত ও সমৃদ্ধ ইন্দো-প্রশান্ত মহাসাগরকে সমর্থন করার জন্য আমাদের সম্মিলিত সংকল্পের পরিচয় দেয়।”

বিদেশমন্ত্রী পেইন বলেছিলেন যে “মালাবার নৌ মহড়া ইন্দো-প্রশান্ত মহাসাগরের চারটি প্রধান গণতান্ত্রিক দেশের মধ্যে গভীর বিশ্বাস এবং ভাগাভাগি সুরক্ষার স্বার্থে একসঙ্গে কাজ করার জন্য তাদের আগ্রহের প্রতিফলনও ঘটায়। সেখানে একটি অংশীদারিত্ব রয়েছে, যার জন্য ২০২০ সালের ৪ জুন প্রধানমন্ত্রী মরিসন এবং প্রধানমন্ত্রী মোদীর মধ্যে একটি চুক্তি হয়েছিল। চলতি মাসে টোকিওতে জয়শঙ্করের সাথে বৈঠককালে এগিয়ে গিয়েছে। এটি ভারত, অস্ট্রেলিয়া, জাপান এবং আমেরিকা অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য একসাথে কাজ করার সক্ষমতা বাড়িয়ে তুলবে।”