বঙ্গে নির্বাচন এগিয়ে আসার আশঙ্কা, জরুরি তলবে দিল্লির পথে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

0

কলকাতা: বাংলায় বিধানসভা নির্বাচন দরজায় কড়া নাড়ছে। শাসক দল তৃণমূল বনাম বিরোধী দল বিজেপির লড়াই অব্যাহত। এপ্রিল-মে মাসের হওয়ার কথা রয়েছে ২৯৪ টি আসনের বিধানসভা নির্বাচন। এবার মুখ্য নির্বাচন কমিশনারের নির্দেশ পেয়ে শুক্রবার দিল্লিতে যাবে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। যদিও কি কারণে এই জরুরি তলব তার কারণ স্পষ্ট ভাবে জানা যায়নি। তবে মনে করা হচ্ছে নির্ধারিত সময়ের তুলনায় আরও এগিয়ে আসতে পারে বাংলার বিধানসভা নির্বাচন।

শুরু থেকেই বিজেপি শিবির একাধিক বার প্রশ্ন তুলেছে রাজ্যের আইশৃঙ্খলা নিয়ে। সেই কারণে বিজেপির নেতারা দাবি জানিয়ে এসেছেন যে রাজ্যে ভোট হোক কেন্দ্রীয় বাহিনীর অধীনে। বৃহস্পতিবার মুখ্য নির্বাচন কমিশনের সঙ্গে দেখা করে বিজেপি নেতা মুকুল রায় বলেছেন, “যত তাড়াতাড়ি সম্ভব কেন্দ্রীয় বাহিনীকে পাঠানোর জন্য আমরা আবেদন করেছি।” এবারের ভোট মে মাসের আগেই হতে পারে। বঙ্গে ভোটের প্রস্তুতি এখন তুঙ্গে। গেরুয়া শিবির ও ঘাসফুল শিবিরের দ্বন্দ এখন চরমে পৌঁছেছে।

গত বুধবার বাংলায় জেলা শাসক, পুলিশ সুপার, এ ডি জি ও জেলা প্রশাসনের অধিকারিকদের সাথে বৈঠকে বসেছিলেন নির্বাচন কমিশনের ৭ সদস্যের ফুলবেঞ্চ। ২১ এর বিধানসভা নির্বাচনে কেন্দ্রীয় সেনাবাহিনীর উপর নজর রাখবে নির্বাচন কমিশন। বিরোধীদের দাবি প্রতি বছর কেন্দ্রীয় সেনাবাহিনীদের সঠিক ভাবে ব্যবহার করে না রাজ্য। ভোটের দিন সিভিক ভলেন্টিয়ার সহ গ্রিন পুলিশদের ব্যবহার করা যাবে না বলে জানান নির্বাচন কমিশন।