তাপমাত্রা হিমাঙ্কের প্রায় ৫০ ডিগ্রি নিচে: লাদাখে প্রজাতন্ত্র দিবসে তেরঙ্গা ওড়াল ITBP’র জওয়ানরা

0

নয়াদিল্লি: যেখানে সাধারণ মানুষের পা রাখা দুর্বোধ্য সেকাহ্নেই নিজেদের প্রাণ বাজি রেখে দেশ রক্ষার কাজে নিজেদের নিয়োজিত করেছে ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের জওয়ানরা। লাদাখ যেখানের তাপমাত্রা হিমাঙ্কের প্রায় ৫০ ডিগ্রি নিচে সেই জায়গায় দাঁড়িয়ে শত্রুপক্ষের মোকাবিলা করে চলেছে ITBP-এর জওয়ানরা। সেই তুষারাবৃত লাদাখে পুরু সাদা বরফের চাদরের উপর দাঁড়িয়ে ৭২তম সাধারণতন্ত্র দিবস পালন করলেন তাঁরা।

প্রচণ্ড ঠান্ডা উপেক্ষা করে দেশ মাতার কাছে নিজেদের সমর্পণ করেছেন। তাই আজকের দিনটিকে পালন করবেন না এটা তো হতে পারেন না। এক সর্বভারতীয় সংবাদ সংস্থা সূত্রে বলা হয়েছে হিমাঙ্কের নিজের তাপমাত্রাকে উপেক্ষা করে ‘ভারত মাতা কি জয়’ স্লোগান দিয়ে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে একটি বর্ডার আউটপোস্টে তেরঙ্গা জাতীয় পতাকা উত্তোলন করে সাধারণতন্ত্র দিবস পালন করেছেন ITBP-এর জওয়ানরা। প্রসঙ্গত, চিনের সঙ্গে সম্পর্কিত লাদাখে এলএসি-তে ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ বাহিনী গঠিত প্রায় ৯০ হাজার জওয়ান নিয়ে। ভারতের এই বীর বাহিনী লাদাখের কারাকোরাম গিরিপথ থেকে শুরু অরুণাচল প্রদেশের জাচেপ লা পর্যন্ত লাল ফৌজদের কড়া ভাবে প্রতিহত করে চলেছে।

ভারতের এই লাদাখ সীমান্তেই রয়েছে চিনা বাহিনীর চোখ রাঙ্গানি। চিনের লাল ফৌজ সর্বদাই রয়েছে ওঁত পেতে ভারতের সীমায় ঢুকে সীমানা দখলের জন্য। তবে এই সমস্ত কিছুকে প্রতিনিয় প্রতিহত করে চলেছে ভারতীয় সেনার সঙ্গে ITBP-এর জওয়ানরা। এটা বলার অপেক্ষা রাখে না যে গত বছর ১৫ জুন গালওয়ানে চিনা আগাসঙ্কে প্রতিহত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।