৭২ তম প্রজাতন্ত্র দিবসে বাংলার জয়: পদ্মশ্রী সম্মানে ভূষিত সাত বাঙালি

0

নয়াদিল্লি: ৭২ তম প্রজাতন্ত্র দিবসে একাধিক ব্যক্তিত্ব পাবেন পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী সম্মান পাবেন। এই তালিকায় রয়েছে দেশের বেশ কিছু বিশিষ্ট সম্মানীয় ব্যক্তিত্ব। এদের মধ্যে বাংলা থেকে রয়েছে সাত জন ব্যক্তিত্ব। বাংলা থেকে পদ্মশ্রী সম্মান দেওয়া হবে টেবিল টেনিস তারকা মৌমা দাসকে, সমাজ কল্যাণ বিভাগ থেকে সম্মানিত করা হবে গুরুমা কালী সোরেণকে।

সাহিত্য ও শিক্ষাক্ষেত্র থেকে রয়েছেন ধর্মনারায়ন বর্মা, সুজিত চট্টোপাধ্যায়, জগদীশ চন্দ্র হালদার, শিল্পকলা বিভাগে সম্মানিত হয়েছেন বীরেন কুমার বসাক, নারায়ণ দেবনাথ। বাঙালি হাঁদা-ভোঁদা, নন্টে-ফন্টে, বাঁটুল দ্য গ্রেটের মতো কার্টুন চরিত্র নারায়ণ দেবনাথের সৃষ্টি। যা বাঙালিদের কাছে বেশ জনপ্রিয়। ৯৮ বছরের এই প্রবাদ প্রতীম গুণী ব্যক্তিত্ব সম্মানিত করবে ভারত সরকার।

এছাড়া আরও দুইজন বাঙালি বিদেশি বিভাগে পদ্মশ্রী পাচ্ছেন। বাংলাদেশের বাসিন্দা মুক্তিযোদ্ধা কর্নেল কাজি সাজ্জাদ আলি জাহির এবং সঙ্গীত বিশেষজ্ঞ সনজিদা খাতুন। মরণোত্তর পদ্মবিভূষণ পেয়েছেন দেশের অন্যতম বিখ্যাত সঙ্গীত শিল্পী এস পি বালাসুব্রহ্মণ্যম। তিনি ছাড়াও পাবলিক অ্যাফেয়ার্সের জন্য পদ্মবিভূষণ সম্মান পাচ্ছেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। এছাড়াও তালিকায় রয়েছে আট জন বিদেশিও।