আপাতত স্থগিত বাস ধর্মঘট, স্বস্তিতে নিত্যযাত্রীরা

0

কলকাতা: আজ অর্থাৎ ২৮ জানুয়ারি থেকে ৭২ ঘন্টা ব্যাপী বাস ধর্মঘট হওয়ার কথা ছিল। আপাতত স্থগিত হয়েছে রাজ্যের এই বাস ধর্মঘট। সপ্তাহের মাঝামাঝি সময়ে হঠাৎ এই বাস ধর্মঘটকে ঘিরে সমস্যায় ছিল সাধারণ জনতা। ভাড়া বৃদ্ধির দাবিতে আগামী তিন দিনের বাস-মিনিবাস ধর্মঘট নতুন করে সমস্যা সৃষ্টি করবে বলে মনে করা হয়েছিল। কিন্তু সরকারকে সময় দিয়ে আপাতত স্থগিত রাখল বাস মালিক সংগঠন।

কলকাতার রাস্তায় বৃহস্পতিবার স্বাভাবিক বাস চলাচল। সরকারি সহ বেসরকারি সব ধরণের বাসই চলছে। বাস মালিক সংগঠন জানিয়েছে, মুখ্যসচিব তাঁদের আশ্বাস দিয়েছেন। তাঁরা অপেক্ষা করতে চান আগমী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত, তারপরেও যদিও দাবি না মানা হয় তবেই ধর্মঘট করবে তারা। সেই সঙ্গে পেট্রোল ও ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে তারা ভাড়া বাড়াতে তৎপর। ২৮, ২৯, ৩০ তারিখ ভাড়া বাড়ানোর দাবিতে ধর্মঘট ডাকছে বাস ও মিনিবাস ইউনিয়ন।

পেট্রোল-ডিজেলের দামের উপর জিএসটি থাকায় বাস মালিকদের মুনাফা বলে কিছু থাকছে না। নূন্যতম সাত টাকা ভাড়া দিয়ে চালানো অসম্ভব। এটা বলার অপেক্ষা রাখে না যে টানা তিন দিন বাস ধর্মঘট হলে স্বাভাবিক ভাবেই প্রচণ্ড ভোগান্তির মুখে পড়ত নিত্যযাত্রীরা। এমনিতেই করোনা আবহের পর থেকে বাসের ভাড়া বৃদ্ধি নিয়ে যাত্রীদের সঙ্গে নিত্যদিন বাস চালকদের ঝামেলা লেগেই রয়েছে। ১৪ ফেব্রুয়ারির পর সরকার কি সিদ্ধান্ত নেয় এখন সেটাই দেখার।