ফাইনাল ওপিনিয়ন পোল: জোড় ধাক্কা খেতে চলেছে বিজেপি

0

কলকাতা: বিজেপি বঙ্গ বিধানসভা নির্বাচন জয়ের দাবি করছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বারবার দাবি করছেন যে এই নির্বাচনে ২০০ টিরও বেশি আসন জিতে বিজেপি বাংলায় সরকার গঠন করবে। তবে বিজেপির এই প্রত্যাশায় বাংলার ফাইনাল সমীক্ষা জল ঢেলে দিচ্ছে। সর্বশেষ মতামত সমীক্ষা অনুসারে, বাংলায় ক্ষমতায় ফিরে আসতে বিজেপিকে আরও পাঁচ বছর অপেক্ষা করতে হতে পারে। এইবার আট দফায় বাংলায় বিধানসভা নির্বাচন হতে চলেছে। প্রথম দফার নির্বাচন শুরু ২৭ মার্চ থেকে।

এর ঠিক আগে সর্ব ভারতীয় সংবাদমাধ্যম এবিপি নিউজ-সি ভোটার একটি সমীক্ষা পরিচালনা করেছে, যা চূড়ান্ত ওপিনিয়ন পোল। এই ওপিনিয়ন পোল অনুসারে মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার জয়ের হ্যাটট্রিক করতে চলেছেন। তাৎপর্যপূর্ণভাবে, এর ঠিক একদিন আগে, মঙ্গলবার এবিপি নিউজ আরেকটি সমীক্ষা সংস্থা সিএনএক্স একটি সমীক্ষা করেছিল, তাতে দেখা গিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূল সরকার হারছে। এই ওপিনিয়ন পোল বিজেপি এবং তৃণমূলের মধ্যে সমান লড়াই দেখিয়েছিল, তবে নতুন এই ওপিনিয়ন পোল আলাদা কথা বলছে। এবিপি নিউজ-সি ভোটারদের ‘চূড়ান্ত’ ওপিনিয়ন দেখায় যে তৃণমূল কংগ্রেস সহজেই বাংলায় সংখ্যাগরিষ্ঠের ছাপ অতিক্রম করছে। রাজ্যে মোট ২৯৪ টি আসন রয়েছে এবং সংখ্যাগরিষ্ঠ সংখ্যা ১৪৮ টি আসন। এই সমীক্ষা অনুসারে, তৃণমূল এবার ১৫২-১৬৮ টি আসন পেতে পারে।

এই দৃষ্টিকোণ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় সহজেই রাজ্যে সরকার গঠন করতে চলেছেন। একই সঙ্গে বিজেপিকে আরও একবার ১০০ টি আসন অতিক্রম করতে দেখা যাচ্ছে। সমীক্ষা অনুসারে, বিজেপি ১০৪-১২০ টি আসন জিতবে। কংগ্রেস, বাম এবং আইএসএফ জোট ১৮-২৬ টি আসন জিততে পারে, অন্যরা ০-২ টি আসন পেতে পারে। তৃণমূল ভোটের শতাংশে এগিয়ে রয়েছে। এই সমীক্ষা অনুসারে, তৃণমূল এবার ৪২ শতাংশ ভোট পেতে পারে, আর বিজেপির খাতায় অনুমান করা হচ্ছে ৩৭ শতাংশ ভোট পাবে। কংগ্রেস এবং বাম জোট ১৩ শতাংশ ভোট পেতে পারে, অন্যরা ৮ শতাংশ ভোট পেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here