করোনার দ্বিতীয় ঢেউয়ের অপূরণীয় ধাক্কা বাংলার সাহিত্য জগতে, প্রয়াত কবি শঙ্খ ঘোষ

0

কলকাতা: দেশে করোনার কালো ছায়া আরও প্রকট হচ্ছে। এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন বাংলা সাহিত্য জগতের বর্ষীয়ান কবি শঙ্খ ঘোষ। এই ভাইরাস প্রাণ কাড়ল নবতিপর কবির। আজ সকালেই নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কবি শঙ্খ ঘোষ। জনপ্রিয় কবির তথা লেখকের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সাহিত্য জগতে।

মৃত্যুকালে বয়স হয়েছিল ৯০ বছর। বর্ষীয়ান কবির গত ১৪ এপ্রিল থেকে করোনা ধরা পরে। হাসপাতালে যেতে অনিচ্ছুক থাকার কারণে হোম আইসোলেশনেই চলছিল বর্ষীয়ান কবির চিকিৎসা। আজ সকালে ঘুমের মধ্যেই নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কবি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শঙ্খ ঘোষের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন। যেহেতু কবির স্যালুট ছিল অপছন্দের তাই মুখ্যমন্ত্রী জানিয়েছেন কবির পরিবারের সঙ্গে কথা বলে তাকে রাষ্ট্রীয় মর্যাদায় শেষ শ্রদ্ধা জানানো হবে।

বাংলা সাহিত্য জগতে অপূরণীয় ক্ষতি হল কবি শঙ্খ ঘোষের মৃত্যুতে। বর্ষীয়ান কবির মৃত্যুতে সাহিত্য জগতের সকলেই গভীর শোক প্রকাশ করেছেন। শঙ্খ ঘোষের জন্ম হয়। ১৯৩২ সালের ৫ ফেব্রুয়ারি বাংলাদেশের চাঁদপুরে। বাংলায় স্নাতকোত্তর লাভ করেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে। নিজের কাজের জন্য পেয়েছেন জ্ঞানপীঠ, সাহিত্য অ্যাকাডেমি-সহ একাধিক পুরস্কার। ‘বাবরের প্রার্থনা’, ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’, ‘পাঁজরে দাঁড়ের শব্দ’, ‘মূর্খ বড় সামাজিক নয়’ হল তাঁর লেখা উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। কর্মজীবনে তিনি বঙ্গবাসী কলেজ, সিটি কলেজ, যাদবপুর বিশ্বভারতী ও দিল্লি বিশ্ববিদ্যালয়ে পড়িয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here