গেরুয়া শিবিরের মুখ্যমন্ত্রীর মুখ হিসেবে উঠে এলেন এক ‘অনামী ভূমিপুত্র’: জানুন পরিচয়

0

কলকাতা: বঙ্গে চলছে বিধানসভা নির্বাচন। ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে পঞ্চম দফার নির্বাচন, বাকি এখনও তিন দফা। জোরদার লড়াই চলছে দিদি-মোদীর। ঘাসফুল ও পদ্ম ফুলের মধ্যে ক্ষমতা ধরে রাখার ও ক্ষমতা ছিনিয়ে নেওয়ার লড়াই চলছে। বর্তমানে রাজ্যের শাসক দল তৃণমূলের মূল বিপক্ষ দল হসাবে লড়াই করছে বিজেপি। তবে বর্তমান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতার বিপক্ষে কাকে বিজেপির মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী হিসাবে সামনে রেখে নির্বাচনী লড়াই লড়বে সেটাই লাখ টাকার প্রশ্ন। বিভিন্ন নামের মধ্যে এখন উঠে আসছে একজন অনামী ব্যক্তি। সূত্রের মাধ্যমে জানা গিয়েছে, তিনি হলেন ড: অনির্বাণ গাঙ্গুলি।

বাংলায় সভা করতে আসার সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলে গিয়েছিলেন বাংলার ভূমিপুত্রই হবেন বিজেপির তরফে বাংলার মুখ্যমন্ত্রী। নির্বাচনের আগে ঘন ঘন রাজ্যে এসে বিজেপির শীর্ষ নেতৃত্বরা বলে যাচ্ছেন কোনও অবাঙালী নয় একজন বাঙালি রাজ্য শাসন করবে। সেই হিসেবেই উঠে আসছে ড: অনির্বাণ গাঙ্গুলির নাম। তিনি ভারতীয় জনতা পার্টি এর থিঙ্ক ট্যাঙ্ক ড: শ্যামা প্রসাদ মুখোপাধ্যায় গবেষণা ফাউন্ডেশনের (এসপিএমআরএফ) ডিরেক্টর। তিনি বিজেপির লাইব্রেরি ও ডকুমেন্টেশন বিভাগের সর্ব ভারতীয় দায়িত্বে রয়েছেন এবং পার্টির নীতি গবেষণা বিভাগের সদস্য। তিনি জননীতি, রাজনৈতিক গবেষণা, আদর্শগত বিষয় ইত্যাদি বিষয় নিয়ে কাজ করেছেন।

বিজেপির সাথে সম্পর্কিত একাধিক বই সম্পাদনা/ সহ-সম্পাদনা করেছেন ড: অনির্বাণ গাঙ্গুলি। সেই বইগুলির মধ্যে অন্যতম “অমিত শাহ এবং দ্য মার্চ অফ বিজেপি” (২০১৯), “মেকিং অফ নিউ ইন্ডিয়া: ট্রান্সফরমেশন আন্ডার মোদী সরকার” (২০১৮), “শ্যামা প্রসাদ মুখোপাধ্যায়: হিস ভিশন অফ এডুকেশন” (২০১৭)। বলা বাহুল্য যে বিজেপি সোনার বাংলা গড়ার কর্মসূচী গ্রহণ করেছে কিন্তু নির্বাচনে জিতলে কে হবেন বাংলার মুখ্যমন্ত্রী সেটাই ঠিক করে উঠতে পারেনি বিজেপি। তবে নিঃসন্দেহে এর অন্যতম দাবিদার ড: অনির্বাণ গাঙ্গুলি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here