গণনা কেন্দ্রে প্রার্থীদের অনুমতিতে রাশ টানলো কমিশন, টিকার দুটি ডোজ ও কোভিড রিপোর্ট নেগেটিভ দেখানো বাধ্যতামূলক

0

কলকাতা: আগামী ২ মে পশ্চিমবঙ্গে রয়েছে ভোট গণনা পর্ব।আর তার আগে এবার নির্বাচন কমিশন নতুন নির্দেশ প্রকাশ করলো।এই নয়া নির্দেশিকায় ঘোষণা করা হয়েছে।ভোট গণনা কেন্দ্রে প্রার্থী উপস্থিত হতে পারবেন তখনই যখন সে শংসাপত্র দেখাতে পারবে তার করোনা রিপোর্ট নেগেটিভ অথবা তার দুটি করোনা টিকা নেওয়া হয় গেছে তার প্রমাণ পত্র। গণনা কেন্দ্রে ঢুকতে হলে প্রার্থীকে তার আরটি-পিসিআর টেস্টের রিপোর্ট দেখাতেই হবে যেটি ৪৮ ঘণ্টার আগে হলে বিবেচ্য হবে না। এছাড়া প্রার্থী গণনার ৪৮ ঘণ্টা আগে দুটি কোভিড প্রতিষেধক নেওয়ার শংসাপত্র দেখান তাহলেও গণনা কেন্দ্রের ভিতরে ঢোকার অনুমতি পাবেন প্রার্থীরা।

উল্লেখ্য, শুধু প্রথীরাদের ক্ষেত্রে নয় এই একই নিয়ম প্রার্থীর এজেন্টদের ক্ষেত্রেও। প্রার্থীদের গণনার ৩ দিন আগে গণনাকেন্দ্রের এজেন্টদের নামের তালিকা দিতে হবে।এছাড়া কাউন্টিং এজেন্টদের মধ্যে একজনের পিপিই কিট পরা বাধ্যতামূলক করা হয়েছে। পরীক্ষার সব ব্যবস্থা করবে ডিইও। সম্পূর্ণ করোনা বিধি মানতে হবে সকলকে।খোলা রাখতে হবে কাউন্টিং হলের জানলা। এছাড়া আরও নির্দেশে বলা হয়েছে ইভিএমকে স্যানিটাইজ করা, থার্মাল স্ক্যানিংয়েরও ব্যবস্থা থাকছে।

কোনো রকম কোভিড উপসর্গ নিয়ে গণনাকেন্দ্রে ঢোকার অনুমতি দেওয়া হবে না। নষ্ট করতে হবে বর্জ্য নির্দিষ্ট বিধি মেনে। প্রসঙ্গত ইতিমধ্যে নিষেধাজ্ঞা জারি হয়েছে বিজয় মিছিলে ৪টি রাজ্য-সহ ১টি কেন্দ্রশাসিত অঞ্চলে। এছাড়া গণনা কেন্দ্রের বাইরে জমায়েতের নিষেধাজ্ঞা করা হয়েছে কমিশনের তরফে। আগামী ২ মে পশ্চিমবঙ্গ, কেরল, তামিলনাড়ু, অসম, পুডুচেরিতে ভোট গণনা পর্ব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here