সুদানের কারখানায় বিস্ফোরণ: মৃত একাধিক ভারতীয় শ্রমিক

0

খার্টুম: সুদানের সেরামিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণে মৃত্যু হল ২৩ জন শ্রমিকের। বুধবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, সুদানের রাজধানী খার্টুমের কারখানার ওই বিস্ফোরণে মৃত ২৩ জন শ্রমিকের মধ্যে ভারতীয় শ্রমিকও ছিল বলে জানা গিয়েছে। সেইসঙ্গে আহত হয়েছেন প্রায় ১৩০ জন।

কেন্দ্রের পররাষ্ট্র মন্ত্রী জয়শঙ্কর ট্যুইট করে জানিয়েছেন, ভারতীয় দূতাবাসের এক প্রতিনিধি ইতিমধ্যেই ঘটনাস্থলে উপস্থিত হয়েছেন। তিনি বলেন, ” কিছুক্ষণ আগেই খার্টুমের বাহরি এলাকায় ‘সালুমি’ নামক কারখানাটিতে বিস্ফোরণের খবর পেলাম। মৃতদের মধ্যে বেশিরভাগই ভারতীয় ছিল জেনে খুব খারাপ লাগছে”।

ঘটনার পরেই ‘সালুমি’তে পৌঁছেছেন ভারতীয় দূতাবাদের এক প্রতিনিধি। খোলা হয়েছে একটি হেল্প লাইন। সেইসঙ্গে সুদানের ভারতীয় দূতাবাস অনবরত সোশ্যাল মিডিয়ায় তথ্য আপডেট করছে। সুদানের ওই সেরামিক কারখানাটিতে প্রায় ৫০ জন ভারতীয় শ্রমিক কর্মরত ছিল বলে জানা গিয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিস্ফোরণের পর কারখানাটির আকাশ কালো ধোঁয়ায় ছেয়ে যায়। বিস্ফোরণের তীব্রতা এতই বেশি ছিল যে, কারখানার পাশে রাখা বেশ কয়েকটি গাড়িতেও আগুন ধরে যায়। পার্শ্ববর্তী একটি কারখানার শ্রমিক জানিয়েছেন, বিস্ফোরণের কিছুক্ষণ পড়েই ঘটনাস্থলে পৌঁছয় দমকল বাহিনী।

সুদান সরকার জানিয়েছে, একটি গ্যাস ট্যাংকারে বিস্ফোরণ ঘটায় আগুন ছড়িয়ে পড়ে। এর ফলে ২৩ জন মারা গিয়েছেন এবং প্রায় ১৩০ জন শ্রমিক আহত। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, কারখানাটিতে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা ছিল না।

ইতিমধ্যেই কারখানাটিতে কর্মরত ভারতীয় শ্রমিকদের নামের তালিকা প্রকাশ করেছে ভারতীয় দূতাবাস। সেখানে বলা হয়েছে, এখনও পর্যন্ত ৭ জনকে হাসপাতালে ভরতি করা হয়েছে। আরও চারজনের অবস্থা আশঙ্কাজনক। কারখানাটিতে ভারতের বিহার, উত্তরপ্রদেশ, গুজরাত, রাজস্থান, হরিয়ানা, দিল্লি এবং তামিলনাড়ু থেকে শ্রমিকেরা কাজ করতে গিয়েছিল বলে জানা গিয়েছে।