চাকরির দাবিতে মন্ত্রীর বাড়িতে ধর্না দিয়ে গ্রেফতার বহু

0

নিজস্ব প্রতিনিধি, রায়গঞ্জ: চাকরির দাবিতে মন্ত্রীর বাড়ির উঠোনে ধর্না। শেষ পর্যন্ত ঘটনার ৩৬ ঘন্টা পর ধর্নার অবস্থান মঞ্চ থেকে ২৮ জন চাকরি প্রার্থীকে গ্রেফতার করল পুলিশ। জানা গিয়েছে, গত দুদিন ধরে চাকরির দাবিতে সরাসরি মন্ত্রীর বাড়ির উঠোনে ধর্নায় বসেছিল উর্দু ভাষার শিক্ষক পদের চাকরিপ্রার্থীরা।

রবিবার সকাল থেকে উত্তর দিনাজপুর জেলার ইসলামপুরের উকিলপাড়ায় রাজ্যের শ্রম দফতরের প্রতিমন্ত্রী গোলাম রব্বানীর বাড়ির সামনে ধর্না শুরু করে টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীরা।

তাদের দাবি, দীর্ঘদিন ধরে তাদের সমস্যা মেটানোর আশ্বাস দিলেও মন্ত্রী আদতে চাকরির বিষয়ে কোনও সাহায্য বা সহযোগিতা করছেন না। শুধুমাত্র আশ্বাসই দিয়ে চলেছেন তিনি। শেষপর্যন্ত চাকরির নোটিফিকেশন না পেয়ে ধর্না আন্দোলনে বসে চাকরি প্রার্থীরা।

সমস্যার দ্রুত সমাধান না হলে আন্দোলন চলবে বলে জানায় চাকরিপ্রার্থীরা। পাশাপাশি মন্ত্রী তাদের সাথে দেখা করে সমস্যার সুরাহা না করলে তারা অনশন শুরু করার হুমকিও দিয়েছে।

রবিবার রাতে স্থানীয় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে আন্দোলন তুলে নেওয়ার জন্য চাকরি প্রার্থীদের কাছে আবেদন করে শেষপর্যন্ত সেই চেষ্টা করে ব্যর্থ হয়।

ঘটনায় মন্ত্রী গোলাম রব্বানী জানিয়েছেন, তিনি ব্যক্তিগত কাজে বাইরে রয়েছেন। আন্দোলনকারীদের দাবির সাথে তিনি সহমত পোষণ করেছেন। চাকরি প্রার্থীদের দাবির ব্যাপারে ইতিমধ্যেই শিক্ষা দফতরের সাথে কথা বলা হয়েছে বলেন তিনি।

এরইমধ্যে চাকরি প্রার্থীদের এদিন বিকেলে তাদের কোন রকম নোটিশ না দিয়ে ধর্না তুলে দিয়ে তাদের গ্রেফতারের নির্দেশ দেন মন্ত্রী, বলে দাবী করেন আন্দোলোনকারীরা। গ্রেফতারের পর চাকরি প্রার্থীরা জেলের ভিতরেই অনশন শুরু করে আন্দোলন চালিয়ে যাওয়ার হুমকিও দেয়।

জানা গিয়েছে, কলকাতা হাইকোর্টের ঐতিহাসিক রায়ের ভিত্তিতে বিকাশভবনের সামনে পার্শ্বশিক্ষক ঐক্য মঞ্চের ডাকে অবস্থান বিক্ষোভ কর্মসূচী ঘোষণা করা হয়েছে। এই বিক্ষোভ কর্মসূচী চলবে সোমবার থেকে আগামী সাতদিন। লাগাতার বিক্ষোভ আন্দোলনের লক্ষ্যে এদিনই বিধাননগরে পার্শ্বশিক্ষকদের বিশাল জমায়েতে প্রায় নাভিশ্বাস ওঠার জোগাড় রাজ্য প্রশাসনের।