শনিবার মধ্যরাত থেকে ট্রেন বন্ধ থাকবে হাওড়ায়

0

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়ায় রেলের কাজের জন্যে রবিবার সকালে দক্ষিণ-পূর্ব রেলে বাতিল করা হল এক জোড়া লোকাল ট্রেন। কয়েকটি দূরপাল্লার গাড়ির সময়সূচি পরিবর্তন করা হয়েছে। একগুচ্ছ প্রকল্প ও ক্ষয়ে যাওয়া রেললাইনের নতুন সংস্করণ করতে বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে ভারতীয় রেল। সেই পদক্ষেপ অনুযায়ী ইতিমধ্যেই কাজও শুরু হয়ে গেছে বলে জানা গিয়েছে রেল সূত্রে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরে বিভিন্ন রুটে কাজ চলাকালীন ব্যাহত থাকছে রেল পরিষেবা। এবার হাওড়া কারশেড এলাকায় উন্নয়নমূলক কাজের জন্য হাওড়া থেকে ট্রেন চলাচল বন্ধ রাখা হচ্ছে টানা প্রায় ৮৪০ মিনিট। রেল সূত্রে এ খবর জানানো হয়েছে।

জানা গিয়েছে, এই কাজের জন্যে প্রয়োজনীয় পাওয়ার ব্লক নেওয়া হয়েছে। শনিবার রাত সওয়া বারোটা থেকে এই ‘ডেড স্টপ’ প্রথা চলবে রবিবার সকাল সওয়া আটটা পর্যন্ত। এরজন্য একটি আপ ও একটি ডাউন দু’টি পাঁশকুড়া লোকালকে (৩৮৪০৫ ও ৩৮৪০৮) বাতিল করা হয়েছে।

রবিবারের আপ ইস্পাত এক্সপ্রেস সকাল ৬.৫৫ মিনিটের পরিবর্তে সকাল ৯.১০ মিনিটে ছাড়বে হাওড়া থেকে। সকাল ৭.২৫ মিনিটের পরিবর্তে ফলকনামা এক্সপ্রেস ছাড়বে সকাল ৯.২০ মিনিটে। দিঘাগামী তাম্রলিপ্ত এক্সপ্রেস রবিবার সাঁতরাগাছি থেকে ছাড়বে।

পাশাপাশি তিনটি ডাউন ট্রেনকে খড়গপুর ডিভিশনের বিভিন্ন স্টেশনে আটকে রাখা হবে। ডাউন কোরাপুট এক্সপ্রেসকে দু’ঘণ্টা আটকে রাখা হবে। যশবন্তপুর এক্সপ্রেস ১ ঘণ্টা ৫০ মিনিট ও কার্যযোগ এক্সপ্রেসকে ৯৫ মিনিট খড়গপুর ডিভিশনের যেকোনও জায়গায় আটকে রাখা হবে বলে জানা গেছে। সংস্কারের কাজ সম্পূর্ণ হলে ফের নির্ধারিত নিয়ম ও সময়সূচী মেনেই চলবে ট্রেন।