ঊরুষ উৎসবে যোগ দিতে বাংলাদেশ থেকে এল তীর্থযাত্রীবাহী বিশেষ ট্রেন

0

পার্থ খাঁড়া, পশ্চিম মেদিনীপুর: যখন সারা দেশজুড়ে নাগরিকত্ব আইন নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে তখনই দুই বাংলায় শান্তির বার্তা নিয়ে ভারত তথা পশ্চিমবঙ্গে ১১৯ তম ঊরুষ উৎসবে যোগ দিতে মেদিনীপুর শহরে মাওলা পাকে এল বাংলাদেশ থেকে তীর্থযাত্রীবাহী বিশেষ ট্রেন।

দু’দেশের সম্পর্কে উন্নতি করতে প্রতিবছরের মতো এবছরও ফাল্গুন মাসের ৪ তারিখে এই বিশেষ দিনে আসে বাংলাদেশি তীর্থযাত্রীরা। এবছর বাংলাদেশ থেকে বিশেষ ট্রেন এসেছে। যাতে মোট ২২১৯ জন তীর্থযাত্রী আছেন। এদের মধ্যে পুরুষ রয়েছেন ১২২০, মহিলা ৯৯৩ ও শিশু ১০৬ জন। গত ১৫ ফেব্রুয়ারি শুক্রবার রাত ১০টায় বাংলাদেশের রাজবাড়ি থেকে ট্রেনটি ভারতের উদ্দেশ্যে রওনা দেয়। ১৭ তারিখ রবিবার সকাল ৬ টায় মেদিনীপুর স্টেশনে এক নম্বর প্লাটফর্মে পৌঁছায় তীর্থযাত্রীবাহী এই ট্রেনটি।১৭ এবং ১৮ তারিখ মেদিনীপুর শহরের মিয়াবাজার জোড়া মসজিদের মাওলা পাকের ঊরুষ উৎসবে যোগ দেন তারা। ১৮ই ফেব্রুয়ারি রাত্রিবেলায় তারা আবার বাংলাদেশ যাওয়ার জন্য সেই ট্রেনে চেপেই রওনা হবেন। পূণ্যার্থীদেরকে আপন করার জন্য মেদিনীপুর মুসলিম কমিটি, জেলা প্রশাসন, জেলা স্বাস্থ্য দফতরের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকবৃন্দর পক্ষ থেকে ফুল ও মিষ্টির প্যাকেট দিয়ে স্বাগত জানানো হয়।

করোনার আতঙ্কে স্বাস্থ্য দফতরের নজরদারি ছিল। পাশাপাশি জেলা গোয়েন্দা সংস্থা ও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার নজরদারি ছিল চোখে পড়ার মতো। নাগরিকত্ব আইন নিয়ে যাতে কোনোরকম প্রভাব বা উত্তেজনা না ছড়িয়ে পড়ে তার জন্য পুলিশ প্রশাসন কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে।